Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত্যু বাড়লেও শনাক্ত কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট
১৫ সেপ্টেম্বর ২০২১ ১৭:১৭

ফাইল ছবি

ঢাকা: দেশে একদিনের ব্যবধানে নভেল করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়েছে, কমেছে নতুন শনাক্ত হওয়া রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে ৫১ জনের মৃত্যু হয়েছে আর নতুন শনাক্ত হয়েছেন ১ হাজার ৯০১ জন। এ নিয়ে দেশে মোট ২৭ হাজার ৫৮ জনের মৃত্যু হলো। পাশাপাশি শনাক্ত হওয়া রোগীর সংখ্যা দাঁড়ালো ১৫ লাখ ৩৬ হাজার ৩৪১ জনে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে করোনাভাইরাস বিষয়ক নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, সোমবার (১৩ সেপ্টেম্বর) করোনাভাইরাসে ৪১ জনের মৃত্যু হয়েছিল, মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) এই সংখ্যা ছিল ৩৫ জন। সোমবার শনাক্তের সংখ্যা ছিল ১ হাজার ৯৫৩ জন, মঙ্গলবার শনাক্ত বেড়ে হয় ২ হাজার ৭৪ জন আর বুধবার করোনাভাইরাসে শনাক্ত হওয়া রোগীর সংখ্যা আগের দিনের তুলনায় কিছুটা কমেছে।

এদিকে, গত সোমবার নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৭ দশমিক ৬৯ শতাংশ। মঙ্গলবার এই হার ছিল ৬ দশমিক ৫৪ শতাংশ। বুধবার শনাক্তের সংখ্যা মঙ্গলবারের তুলনায় কিছু বেড়ে হয়েছে ৬ দশমিক ৬৪ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮০৮টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৪৪টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৫টি, র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬০৯টি। এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ২৮ হাজার ৫৪৪টি। নতুন ও পুরনো নমুনা মিলে নমুনা পরীক্ষা করা হয় ২৮ হাজার ৬১৫টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৯৩ লাখ ৩২ হাজার ৪৬০টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনায় ১ হাজার ৯০১টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৫ লাখ ৩৬ হাজার ৩৪১টিতে। নমুনা সংগ্রহের বিপরীতে মোট শনাক্তের হার ১৬ দশমিক ৪৬ শতাংশ। আক্রান্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ২ শতাংশ। আক্রান্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ১১ থেকে ২০ বছর বয়সী রয়েছেন একজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী রয়েছেন দুইজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী রয়েছেন ৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী রয়েছেন ১৫ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী রয়েছেন ১৮ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী রয়েছেন পাঁচজন, ৮১ থেকে ৯০ বছর বয়সী রয়েছেন তিনজন, ৯১ থেকে ১০০ বছর বয়সী রয়েছেন দুইজন। গত ২৪ ঘণ্টায় ৬১ থেকে ৭০ বছর বয়সী রোগীদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় বিভাগওয়ারী মৃতদের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ২০ জন, চট্টগ্রাম বিভাগে ১১ জন, রাজশাহী বিভাগে ৪ জন, খুলনায় ৫ জন, বরিশালে ৩ জন, সিলেটে ৫ জন ও ময়মনসিংহ বিভাগে তিনজন রয়েছেন। ৫১ জনের মধ্যে ঢাকা বিভাগে একদিনে ২০ জনের মৃত্যু হয়েছে, যা সর্বোচ্চ। এ ছাড়া চট্টগ্রামে ১১ জনের মৃত্যৃ হয়েছে, এটি বুধবার দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়— গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে গেছেন ১ হাজার ৮৬৪ জন। কোয়ারেন্টাইন থেকে ছাড়া পেয়েছেন ২ হাজার ৩৩৭ জন। এ ছাড়া একই সময়ে আইসোলেশনে গেছেন ৫২১ জন। আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ১ হাজার ২৮৭ জন।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, গত ২৪ ঘণ্টায় বিভিন্ন বন্দরে স্ক্রিনিং হয়েছে ৬ হাজার ৫০৫ জনের। এর মধ্যে বিমানবন্দরগুলোতে ৫ হাজার ৫৫২ জন, স্থলবন্দরে ৭৮০ জন ও সমুদ্রবন্দরে ২০৩ জন স্ক্রিনিংয়ের আওতায় এসেছেন।

সারাবাংলা/একে

করোনা করোনাভাইরাস কোভিড-১৯ নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর