Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঘরবাড়ি ফিরে পাওয়ার দাবিতে মুক্তিযোদ্ধা পরিবারের অনশন

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ সেপ্টেম্বর ২০২১ ১৫:৩২

ঢাকা: স্থানীয় ‘প্রভাবশালী’ একটি মহলের বিরুদ্ধে ঘরবাড়ি ভাঙচুর করে পথে বসিয়ে দেওয়ার অভিযোগ তুলেছে কুড়িগ্রামের একজন প্রয়াত বীর মুক্তিযোদ্ধার পরিবার। তাদের অভিযোগ, বীর মুক্তিযোদ্ধা আজগর আলীর মৃত্যুর পর স্থানীয় একদল লোক জোরজবরদস্তি করে তাদের ঘরবাড়ি দখলের চেষ্টা করছে। এর আগে তারা সন্ত্রাসীদের দিয়ে বাড়িতে ভাঙচুরও চালিয়েছে। এক বছরেরও বেশি সময় ধরে এমন নির্যাতন ও হুমকি-ধমকি পেয়ে বিভিন্ন স্থানে ধরনা দিয়েও কোনো সমাধান মেলেনি। এ পরিস্থিতিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনশনে বসেছে পরিবারটি।

বিজ্ঞাপন

বুধবার (১৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে অনশনরত অবস্থায় দেখা যায় বীর মুক্তিযোদ্ধা আজগর আলীর পরিবারকে। তারা নিজেদের ঘরবাড়ি ফিরে পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন।

প্রয়াত বীর মুক্তিযোদ্ধা আজগর আলীর মেয়ে নাজমা খাতুন সারাবাংলাকে জানান, কুড়িগ্রামের নাগেশ্বরী থানার সাতানী পাড়ায় বাড়ি তাদের। বাবার মৃত্যুর পর তাদের বসত ভিটা ও জমি দখলের চেষ্টা করে আসছে একটি প্রভাবশালী মহল। ঘরবাড়ি ভাঙচুর করে তাদের পথে বসিয়েছে।

যারা তাদের ঘরবাড়ি দখলের চেষ্টা করছে তাদের মধ্যে আজাদ কন্ডাক্টরের ছেলে রনি, আলম পাটোয়ারি, কুদ্দুস আলী, জলিল, আমিনুল (ডিশ), সহিদুল, মানিক, জয়নাল, আফতার আলীম, আবু বক্কর এবংও রোস্তম মেম্বারসহ কয়েকজনের নাম উল্লেখ করেন নাজমা খাতুন।

তিনি বলেন, এক বছর আগে ভুয়া দানপত্র দলিলের ভিত্তিতে আমার বাবা বীর মুক্তিযোদ্ধা আজগর আলীর বাড়িঘর ভাঙচুর করার পর কেউ কোনো বিচার করেননি। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে নাগেশ্বরী থানা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও জেলা প্রশাসকের কার্যালয়ে অভিযোগ করেছেন আমার মা। কিন্তু কোনো সমাধান মেলেনি। করাসহ প্রধানমন্ত্রীর কার্যালয়েও অভিযোগ করা হয়েছে।

নাজমা খাতুন আরও বলেন, গত বছরের ৮ জুন সন্ধ্যা ৬টার দিকে ১৫ থেকে ২০ জনের একদল সন্ত্রাসী পূর্বপরিকল্পনামাফিক দেশীয় অস্ত্র নিয়ে আমাদের বাড়িতে অতর্কিতভাবে হামলা চালায়। এসময় সন্ত্রাসীরা আমাদের ঘরবাড়ি ভাঙচুর করে এবং পরিবারের সবাইকে হুমকি দিয়ে চলে যায়। এরপর এক বছর পেরিয়েছে। কিন্তু কেউ সমস্যার সমাধান করেনি।

বীর মুক্তিযোদ্ধা আজগর আলী স্ত্রী সুফিয়া বেওয়া অভিযোগ করে বলেন, তারা ভাঙচুর চালাতে এলে আমি তাদের অনেকভাবে বোঝানোর চেষ্টা করেছি। কিন্তু তারা কোনো কথা না শোনেনি। বরং ঘরবাড়ি ভাঙচুর করে প্রায় তিন লাখ টাকার ক্ষতি করে। ঘরে থাকা সব মালামাল নিয়ে যায়। আমাদের নামে ৫৬ শতাংশ জমি থাকলেও আমরা এখন ভূমিহীন, গৃহহীন অসহায় মানুষে পরিণত হয়েছি।

বিজ্ঞাপন

এ ঘটনার প্রতিকার চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেছেন প্রয়াত বীর মুক্তিযোদ্ধা আজগর আলী স্ত্রী সুফিয়া বেওয়া ও মেয়ে নাজমা খাতুন।

সারাবাংলা/জেজে/টিআর

বীর মুক্তিযোদ্ধা পরিবার মুক্তিযোদ্ধা পরিবার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর