Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সমালোচনা পছন্দ করি, এটা আমাকে শক্তিশালী করে: স্বাস্থ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
১৫ সেপ্টেম্বর ২০২১ ২২:৪৮

ঢাকা: আমি সমালোচনা পছন্দ করি। কারণ এটা আমাকে শক্তিশালী করে। তবে এই সমালোচনা অবশ্যই সঠিক হতে হবে। চালিয়ে যান, আমিও চালিয়ে যাব আপনাদের সঙ্গে। কাজেই কোনো অসুবিধা হবে না। জাতীয় সংসদে চলমান অধিবেশনে বিরোধীদলীয় সংসদ সদস্যদের উদ্দেশ্য করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এমন মন্তব্য করেছেন।

বুধবার (১৫ সেপ্টেম্বর) জাতীয় সংসদে ‘বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট বিল, ২০২১’ এবং ‘মেডিক্যাল ডিগ্রি (রিপিল) বিল, ২০২১’ নিয়ে আলোচনা হয়। এ আলোচনায় অংশ নেন বিরোধী দলের সংসদ সদস্যরাও। এ সময় তাদের সমালোচনা ও প্রশ্নের মুখে পড়েন স্বাস্থ্যমন্ত্রী।

তার বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী সমালোচনাকারীদের ধন্যবাদ জানান। সমালোচনাকারীদের উদ্দেশে তিনি বলেন, উনারা বেশ এনার্জি দিয়ে চালিয়ে যাচ্ছেন। চালিয়ে যান, আমিও চালিয়ে যাব আপনাদের সঙ্গে। কাজেই কোনো অসুবিধা হবে না। আপনারা দোষত্রুটি খুঁজে পাবেনই। সমুদ্রের মধ্যে দুই বালতি ময়লা ফেললে সমুদ্র নষ্ট হয়ে যাবে না, পানি নষ্ট হয়ে যাবে না।

এ সময় বিএনপির সংসদ সদস্যদের উদ্দেশ্যে বর্তমান সরকার ও বিএনপি শাসনামলের তুলনা করে জাহিদ মালেক বলেন, আমরা জানি আপনারা কী বলতে পারেন। তাই আজকে প্রস্তুত হয়ে এসেছি। সারা দিন লাগবে।

তিনি বলেন, কমিউনিটি ক্লিনিক ১৪ হাজার ছিল, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেখানে ৩০ রকমের ওষুধ ফ্রি দেওয়ার ব্যবস্থা করেছিলেন। স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে গিয়েছিল। আপনারা এসে ওটাকে বন্ধ করে দিয়েছিলেন। এটা হলো স্বাস্থ্যসেবায় আপনাদের ব্যবস্থা।

তিনি আরও বলেন, আপনাদের সময় দুর্নীতির কারণে মানুষ মারা গেছে, গুলি করে মানুষ হত্যা করা হয়েছে। বাংলাদেশে আমরা তো উন্নয়ন করে পুরস্কার পেয়েছি। আর আপনারা পুরস্কার পেয়েছেন পাঁচবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়ে। আমরা আর কিছু বলতে চাই না। আপনাদের বিষয়ে বলতে গেলে আমার সময় শেষ হয়ে যাবে।

স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্য শেষে আলোচনায় অংশ নিয়ে বিএনপিদলীয় সংসদ সদস্য হারুনুর রশিদ স্বাস্থ্যমন্ত্রীর কাছে প্রশ্ন রেখে বলেন, পরিকল্পিতভাবে বাংলাদেশের স্বাস্থ্যব্যবস্থাকে ধ্বংস করে দেওয়া হয়েছে। বাংলাদেশে ১৩ বছর আপনারা ক্ষমতায় আছেন। দেশের গণতন্ত্রের সূচক কোথায় আছে? গণমাধ্যমে প্রতিদিন এমন কোনো বিভাগ নেই যেখানে দুর্নীতির খবর প্রকাশ হচ্ছে না।

এ সময় তিনি প্রশ্ন রাখেন, বিএনপির সময় কি কোনো হাসপাতালে ৩৮ লাখ টাকা দিয়ে পর্দা কেনা হয়েছিল? গত ১০ বছরে যে হাজার হাজার কোটি টাকার যন্ত্রপাতি নষ্ট হয়ে যাচ্ছে, তার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোনো ব্যবস্থা আছে?

প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিএনপির হারুন সাহেব বলেছেন ৩৮ লাখ টাকা দিয়ে পর্দা কেনা হয়েছে, কিন্তু এটা কোথায় হয়েছে আমার জানা নেই। এটা কেনা হয়নি। ভুল তথ্য দিলে জনগণ ভুল বুঝে, এটা সঠিক নয়।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে ২০ হাজার ইউনিট রয়েছে। এর মধ্যে যন্ত্রপাতি রয়েছে। ব্যবহার হলে একটা সময় পরে যন্ত্রপাতি তা নষ্ট হয়ে যায়। একটা সময় এটা ঠিক করতে হয়। যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ একটি চলমান প্রক্রিয়া। তা আমরা করে যাচ্ছি।

সারাবাংলা/এসবি/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর