Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিন মাসে মিলবে জিডিপির তথ্য

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ সেপ্টেম্বর ২০২১ ১১:৪২

ঢাকা: উন্নত বিশ্বের মতো তিন মাসে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির তথ্য প্রকাশ করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এজন্য মডার্নাইজেশন অব ন্যাশনাল অ্যাকাউন্ট স্ট্যাটিস্টিকস শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করছে সংস্থাটি। এর আওতায় সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে অনুষ্ঠিত হয়েছে কোয়াটারলি ন্যাশনাল অ্যাকাউন্ট সেমিনার।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। আর বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন বিবিএস’র মাহাপরিচালক তাজুল ইসলাম। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল অ্যাকাউন্টটিং’র পরিচালক জিয়া উদ্দিন আহমেদ।

সেমিনারে জানানো হয়,বিবিএস প্রতি বছর মোট দেশজ উৎপাদন (জিডিপি), অর্থনৈতিক প্রবৃদ্ধিও হার, (জিডিপি গ্রোথ রেট), মূল্যস্ফীতিসহ কিছু গুরুত্বপূর্ণ সামষ্টিক অর্থনৈতিক পরিসংখ্যান প্রণয়ন, প্রাক্কলন ও প্রকাশ করে। একটি দেশের অর্থনৈতিক অবস্থা কেমন তা দেশের জিডিপি তথা জাতীয় আয়ের পরিমাণ হতে ধারণা পাওয়া যায়।

১৯৭২-৭৩ সালকে ভিত্তি বছর ধরে বাংলাদেশে প্রথম জিডিপির প্রাক্কলন শুরু করা হয়। সম্প্রতি বছরগুলোতে অর্থনৈতিক প্রবৃদ্ধির উচ্চ ধরা বজায় রাখার পাশাপাশি আর্থ-সামাজিক ক্ষেত্রে অগ্রগতি অর্জন করেছে বাংলাদেশ। টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিও ওপর ভিত্তি করে দারিদ্র্য হ্রাসে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলেও সেমিনারে উল্লেখ করে বক্তরা।

এ বিষয়ে তাজুল ইসলাম চেীধুরী বলেন, সবাই যদি প্রতি তিন মাস অন্তর বিবিএস’কে তথ্য দিয়ে সহায়তা করে। তাহলে ত্রৈমাসিক ভিত্তিক জিডিপি প্রকাশ করা সম্ভব।

সারাবাংলা/জেজে/এনএস

জিডিপি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর