Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোটা সংস্কার আন্দোলন : ৮ এপ্রিল গণপদযাত্রা কর্মসূচি


৩ এপ্রিল ২০১৮ ২০:৫৪

।। ঢাবি করেসপন্ডেন্ট।।

ঢাকা: সরকারি চাকরিতে বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে আগামী ৮ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সমনে থেকে গণপদযাত্রা কর্মসূচির ঘোষণা দিয়েছেন কোটা সংস্কার আন্দোলনের আহ্বায়ক হাসান আল মামুন।

মঙ্গলবার (৩ এপ্রিল) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রী গ্রন্থাগারের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

সাধারণ ছাত্র পরিষদের ডাকা এই সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, কোটায় প্রার্থী না পাওয়া গেলে তা মেধায় পূরণ করা হবে। কিন্তু সোমবার মন্ত্রণালয় থেকে যে কোটা বিষয়ক পরিপত্র জারি করা হয়েছে তা প্রধানমন্ত্রীর কোটা শিথিল ঘোষণার সাথে সাংঘর্ষিক।

তারা বলেন, কোটা সংস্কার আন্দোলন শহর থেকে শহরে, গ্রাম থেকে গ্রামে পৌঁছে গেছে। কিন্তু দুঃখের বিষয় বৈষম্যমূলক কোটা সংস্কারের পক্ষে সরকারের উচ্চ পর্যায় থেকে কোনো বক্তব্য এখনো পাওয়া যায়নি।

কোটা শিথিল ঘোষণার পূর্ণ বাস্তবায়ন ও বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ আশা করেন তারা।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে বাংলাদেশ সাধারণ ছাত্রঅধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে সারাদেশে বিভিন্ন কর্মসূচি পালন করছে সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা। তাদের ৫ দফা দাবি হলো- সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, কোটায় কোনো ধরণের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগ পরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।

সারাবাংলা/আরএম/এমআই


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর