Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একদিন মা, আরেকদিন বাবার সঙ্গে থাকবে ২ জাপানি শিশু

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ সেপ্টেম্বর ২০২১ ২০:৪৪

ফাইল ছবি: আদালতে ২ শিশু

ঢাকা: জাপান থেকে আসা সেই দুই শিশু গুলশানের বাসায় ২৮ সেপ্টেম্বর পর্যন্ত মা-বাবার সঙ্গে অবস্থান করবে। এক্ষেত্রে, একদিন মা সঙ্গে থাকলে পরদিন বাবা ওই দুই শিশুর সঙ্গে থাকতে পারবেন।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

শুক্রবার থেকে গুলশানের ভাড়া বাসায় জাপানি নাগরিক নাকানো এরিকো ও বাংলাদেশি শরীফ ইমরানকে দুই শিশুকে সঙ্গে রাখার ব্যাপারে হাইকোর্টের এই আদেশ মেনে চলতে হবে।

আদেশ অনুসারে, শুক্রবার সকালে প্রথমে মা যাবেন। শনিবার সকালে তিনি বাসা থেকে বেরিয়ে যাওয়ার পর বাবা যাবেন। তাকেও একই নিয়ম অনুসরণ করতে বলা হয়েছে। এভাবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

আদালতে এরিকোর পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। ইমরান শরীফের পক্ষে ছিলে আইনজীবী রোকনউদ্দিন মাহমুদ, ফাওজিয়া করিম ফিরোজ, মোস্তাফিজুর রহমান খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এদিকে, এই সময়ের মধ্যে উভয়পক্ষ সমঝোতায় পৌঁছবে বলে আশা প্রকাশ করেছেন আদালত। আর এই সমঝোতার দায়িত্ব দেওয়া হয়েছে জ্যেষ্ঠ আইনজীবী রোকনউদ্দিন মাহমুদকে। আর রোকনউদ্দিন মাহমুদের সঙ্গে এ বিষয় নিয়ে বসবেন মায়ের পক্ষের আইনজীবী শিশির মনির।

এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ২৮ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন আদালত।

অন্যদিকে, শিশুদের মঙ্গল এবং দেশের ভাবমূর্তি রক্ষায় বিষয়টি গুরুত্ব দিয়ে দেখবার জন্য উভয়পক্ষের আইনজীবীকে বলেছেন আদালত।

এর আগে, হাইকোর্টের আদেশের পর গত ১ সেপ্টেম্বর থেকে গুলশানের একটি ভাড়া বাসায় থাকছে জাপান থেকে আসা ১০ ও ১১ বছর বয়সী দুই শিশু। ৩১ আগস্ট হাইকোর্টের একই বেঞ্চ কয়েকদফা নির্দেশনাসহ আদেশ দেন। এ আদেশের অংশ বিশেষ সংশোধন এবং কয়েকটি বিষয়ে নির্দেশনা চেয়ে শিশুদের মা ৬ সেপ্টেম্বর আবেদন করেন।

বিজ্ঞাপন

ওই আবেদনের শুনানি শেষে ৮ সেপ্টেম্বর একই বেঞ্চ কয়েকদফা নির্দেশনা দেন। এতে দুই মেয়ের সঙ্গে চার রাত থাকা ও তাদের নিয়ে বাসার বাইরে বেড়াতে যাওয়ার সুযোগ পান মা-বাবা।

নির্ধারিত দিনের শুনানিতে মায়ের আইনজীবী বলেন, শিশুদের নিয়ে তাদের মা জাপানে চলে যেতে চান। পড়াশোনাসহ খরচ চালানো দায় নেবেন তিনি। বাবা যেখানে চাইবেন, সেখানে দেখা করার ব্যবস্থা করা হবে। বাবার বিরুদ্ধে ফৌজদারি মামলা তুলে নেওয়ার ব্যবস্থা করা হবে।

অপরপক্ষে বাবার আইনজীবী বলেন, বাংলাদেশে শিশুদের পড়াশোনাসহ খরচ চালানো ও মা চাইলে বাংলাদেশে এসে শিশুদের সঙ্গে দেখা ও সময় কাটাতে পারবেন এবং মায়ের বিমানভাড়াও বাবা দেবেন।

অপরদিকে, মামলা চলাকালীন ১৪ সেপ্টেম্বর বিভ্রান্তি এবং মানহানিকর তথ্য প্রকাশের অভিযোগ এনে জাপানি নারী নাকানো এরিকোর কাছে স্বামী ইমরান শরীফ পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন। সাত দিনের মধ্যে ক্ষতিপূরণের টাকা না দিলে এবং প্রকাশ্য ক্ষমা না চাইলে নাকানো এরিকোর বিরুদ্ধে ফৌজদারি ও দেওয়ানি আদালতে মামলা দায়ের করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়।

সারাবাংলা/কেআইএফ/একেএম

জাপানি ২ শিশু টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর