Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৈঠা হাতে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে কর্ণফুলীর সাম্পান মাঝিরা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ সেপ্টেম্বর ২০২১ ২৩:৩১

চট্টগ্রাম ব্যুরো: ঘাট ইজারা নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের সঙ্গে বিরোধের জেরে টানা ধমর্ঘটের পঞ্চম দিনে বৈঠা নিয়ে প্রেসক্লাবের সামনে জড়ো হয়ে প্রতিবাদ জানিয়েছেন কর্ণফুলী নদীর সাম্পান মাঝিরা। এসময় তারা অবিলম্বে কর্ণফুলীর ইছানগর-বাংলাবাজার ঘাট ইজারা দিয়ে প্রভাবশালীদের চাঁদাবাজি বন্ধের আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সকালে ‘কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের’ ব্যানার নিয়ে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে জড়ো হয়ে মানববন্ধন করেন প্রায় ৩০০ মাঝি। এসময় বক্তব্য দেন- কর্ণফুলী গবেষক অধ্যাপক ইদ্রিস আলী, চট্টগ্রাম প্রেসক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক আলীউর রহমান, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশন সভাপতি এস এম পেয়ার আলী, সিনিয়র সহ সভাপতি জাফর আহমেদ, সহ সভাপতি লোকমান দয়াল, সদস্য মোহাম্মদ ইউসুফ এবং মোহাম্মদ জসীম।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘চট্টগ্রামের কর্ণফুলী নদীতে সাম্পান দিয়ে যাত্রী পারাপার-এটা আড়াই হাজার বছরের ঐতিহ্য। এই ঐতিহ্য কর্ণফুলী নদী থেকে চিরতরে বিলুপ্ত করার প্রক্রিয়া ‍শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। পাঁচদিন ধরে সাম্পান মাঝিরা ইছানগর-বাংলাবাজার ঘাটে ধর্মঘট করছেন। চট্টগ্রাম সিটি করপোরেশন মাঝিদের ন্যায্য দাবির কোনো তোয়াক্কাই করছে না। বরং সিটি করপোরেশনের ভূসম্পদ কর্মকর্তা জসীম উদ্দিন সাম্পান মাঝিদের নদী ছেড়ে যেতে বলেছেন। প্রধান রাজস্ব কর্মকর্তা কর্ণফুলীতে শুধু ইঞ্জিনচালিত বোট চলবে, এমন কথাও বলেছেন। বাধ্য হয়ে মাঝিরা বৈঠা হাতে ঘাট ছেড়ে রাস্তায় নেমেছে।’

উল্লেখ্য, চট্টগ্রাম নগরীতে কর্ণফুলী নদীর ৮টি ঘাট দিয়ে নৌকা-সাম্পানের মাধ্যমে নিয়মিত কর্ণফুলী উপজেলার বিভিন্ন ইউনিয়নের লোকজন, জাহাজ ও কলকারখানার শ্রমিক পারাপার করা হয়। মাঝিদের অভিযোগ, সিটি করপোরেশন ইছানগর-বাংলাবাজার ঘাট ইজারা না দিয়ে স্থানীয় প্রভাবশালী কিছু ব্যক্তিকে গত পাঁচ মাস ধরে প্রত্যেক যাত্রী পারাপার বাবদ দুই টাকার পরিবর্তে পাঁচ টাকা টোল আদায় ও চাঁদাবাজির সুযোগ করে দিয়েছে।

অতিরিক্ত ভাড়া আদায়ের কারণে যাত্রীরা কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে অভিযোগ করলে গত ১২ আগস্ট উপজেলা প্রশাসন মাঝিদের পাঁচ হাজার টাকা জরিমানা করে। বাড়তি ভাড়া নিলে ফের অভিযান চালিয়ে জরিমানা ও কারাদণ্ড দেওয়া হবে বলে উপজেলা প্রশাসন জানিয়েছে। এ অবস্থায় ১২ সেপ্টেম্বর থেকে সাম্পান মাঝিরা ঘাট বন্ধ করে লাগাতার ধর্মঘট শুরু করেন।

সারাবাংলা/আরডি/এমও

কর্ণফুলীর সাম্পান চট্টগ্রাম প্রেসক্লাব চট্টগ্রাম সিটি করপোরেশন সাম্পান মাঝি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর