Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সকল শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ সেপ্টেম্বর ২০২১ ১৩:৩৮

ঢাকা: ২০২১ সালের মধ্যে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাসহ সকল শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করার দাবি জানিয়েছে স্বাধীনতা স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক পরিষদ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীকে স্মরণীয় করে রাখতেই এই দাবি জানান তারা।

রোববার (১৯ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান পরিষদের মহাসচিব মো. তাজুল ইসলাম ফরাজী। তিনি বলেন, দাবি আদায় না হলে আগামী ৪ অক্টোবর জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করা হবে।

সংবাদ সম্মেলনে এছাড়াও তারা বেশ কয়েকটি দাবি উত্থাপন করেন। এরমধ্যে ডাটাবেইজভুক্ত ৭ হাজার ৪৫৩টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্তির জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়ার দাবিও রয়েছে।

অন্যান্য দাবিগুলো হলো- আর্থিক কারণে ঝরে পড়া রোধ করতে অতিদরিদ্র পরিবারের শিক্ষার্থীদের জন্য বিশেষ বৃত্তি প্রদান, প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষার্থীদের দুপুরের খাবার ও পোশাকের জন্য অর্থ বরাদ্দ দেওয়া, প্রাথমিক বিদ্যালয়ের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার ভৌত অবকাঠামো উন্নয়নের জন্য অর্থ বরাদ্দ করা এবং মাদরাসা শিক্ষাবোর্ড কর্তৃক পাঠদান অনুমতিপ্রাপ্ত সকল স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় কোড নম্বর প্রদানসহ স্থায়ি রেজিস্ট্রশন প্রদান করা।

বক্তারা বলেন, এই দাবিগুলো খুবই যৌক্তিক। শিক্ষার প্রসারে এসব দাবি মেনে নেওয়া এখন সময়ের দাবি।

সারাবাংলা/টিএস/এএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর