Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জীবনের চেয়ে নির্বাচন বড় নয়’

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ সেপ্টেম্বর ২০২১ ১৭:৫৮

ফাইল ছবি

ঢাকা: ১৭-২১ সেপ্টেম্বর পর্যন্ত ৬ দিনের জন্য ভারপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। এত কম সময়ে আকস্মিকভাবে নির্বাচনি ব্যবস্থাপনার পরিবর্তন সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, নির্বাচনে তিন জনের প্রাণহানি ঘটেছে। যা অত্যন্ত বেদনাদায়ক। জীবনের চেয়ে নির্বাচন বড় নয়। তবু ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতা রোধ করা গেল না। নির্বাচনে ঘটনা বা দুর্ঘটনা যাই হোক না কেন, তার দায় নির্বাচন কমিশনের ওপরই এসে পড়ে।

বিজ্ঞাপন

বুধবার (২২ সেপ্টেম্বর) রাজধানীর নির্বাচন ভবেনর নিজ কার্যালয়ে সম্প্রতি অনুষ্ঠিত পৌরসভা ও ইউপি নির্বাচন সম্পর্কে লিখিত বক্তব্যে কমিশনার মাহবুব তালুকদার এসব কথা বলেন।

তিনি বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটের ‘টার্ন আউট’ মোটামুটি ভালো ছিল। কিন্তু, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচন অনুষ্ঠান এবং ইউনিয়ন পরিষদে ৪৩ প্রার্থীর নির্বাচন না করেই চেয়ারম্যান পদে অভিষিক্ত হওয়া এই নির্বাচনকে ম্লান করে দিয়েছে।

৯ পৌরসভায় তিন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হয়েছেন। নির্বাচন যেহেতু অনেকের মধ্যে বাছাই, সেহেতু বিনা প্রতিদ্বন্দ্বিতায় পদে আসীন হওয়াকে নির্বাচিত হওয়া বলা যায় কি? প্রশ্ন রাখেন ইসি কমিশনার মাহবুব তালুকদার।

তিনি বলেন, আচরণবিধি লঙ্ঘনের কারণে একজন এমপিকেও সতর্ক করা হয়েছে। প্রতিদ্বন্দ্বিতাহীন নির্বাচনের কারণ বিশ্লেষণ করে সে বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। ভোটারদের নির্বাচন বিমুখতাও গণতন্ত্রের জন্য অশনিসংকেত বলে মনে করছেন তিনি।

সারাবাংলা/জিএস/একেএম

টপ নিউজ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর