Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কর্মবিরতি প্রত্যাহার, ফের কর্মব্যস্ত চট্টগ্রাম বন্দর

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ সেপ্টেম্বর ২০২১ ১৯:৫৯

চট্টগ্রাম ব্যুরো: পণ্যবাহী পরিবহন মালিক-শ্রমিকদের কর্মবিরতির প্রত্যাহারের পর আবারও পুরোদমে কর্মব্যস্ত হয়ে উঠেছে চট্টগ্রাম বন্দর। এর মধ্য দিয়ে টানা ৩৪ ঘণ্টা পর সচল হয়েছে দেশের আমদানি-রফতানি বাণিজ্যের প্রধান কেন্দ্র চট্টগ্রাম বন্দর।

১৫ দফা দাবিতে মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) ভোর ৬টা থেকে সারাদেশে কর্মবিরতি শুরু করেছিল বাংলাদেশ ট্রাক-প্রাইম মুভার পণ্য পরিবহন মালিক অ্যাসোসিয়েশন। বুধবার দুপুরে সংগঠনের নেতারা স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠকে বসেন। সংশোধিত সড়ক পরিবহন আইন গেজেট আকারে প্রকাশের আগ পর্যন্ত আইনের প্রয়োগ স্থগিত রাখা, মোটরযানের ওপর অগ্রিম আয়কর সংক্রান্ত বিষয়টি আগামী তিন মাসের মধ্যে সমাধানসহ বিভিন্ন দাবি পূরণের আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়।

বাংলাদেশ ট্রাক-প্রাইম মুভার পণ্য পরিবহন মালিক অ্যাসোসিয়েশনের মহাসচিব চৌধুরী জাফর উল্লাহ বলেন, ‘আমাদের দাবিগুলো আলাপ-আলোচনার মাধ্যমে তিন মাসের মধ্যে সমাধানের আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর আমরা কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দিয়েছি।’

আরও পড়ুন- চালক-শ্রমিকদের কর্মবিরতিতে স্থবির চট্টগ্রাম বন্দর

কর্মবিরতি প্রত্যাহারের পর বুধবার বিকেল ৪টা থেকে চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহন পুরোদমে শুরু হয়। আটকা পড়া পণ্যবোঝাই ট্রাক-কাভার্ড ভ্যান-লরি চট্টগ্রাম বন্দর থেকে বের হয়ে গন্তব্যের উদ্দেশে রওনা দেয়। আমদানি পণ্যবোঝাই কনটেইনারগুলোও চট্টগ্রাম বন্দর থেকে বের হতে শুরু করে। অন্যদিকে রফতানি পণ্যবোঝাই কনটেইনারগুলো বিভিন্ন ডিপো থেকে বন্দরমুখী হয়েছে। ফলে জাহাজে পণ্য ওঠানামায়ও গতি ফিরেছে।

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক সারাবাংলাকে বলেন, ‘বিকেল ৪টা থেকে পণ্য পরিবহন শুরু হয়েছে। পণ্যবাহী পরিবহন বন্ধ থাকার কারণে আমাদের কিছু সমস্যা হয়েছে। জাহাজে রফতানি পণ্যবোঝাই বিলম্বিত হয়েছে। এখন আমরা দ্রুততার সঙ্গে রফতানি পণ্য জাহাজে তোলার নির্দেশনা দিয়েছি, যেন দ্রুততম সময়ের মধ্যে জাহাজ ছেড়ে যেতে পারে।’

সচিব জানান, চট্টগ্রাম বন্দরের ইয়ার্ডে ৪৯ হাজার ১৮ টিইইউস কনটেইনার রাখার জায়গা আছে। বুধবার পর্যন্ত ৩৮ হাজার ৮৩৮ টিইইউস ছিল। এদিন চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর ও জেটিতে মোট ৮১টি আমদানি পণ্যের জাহাজ অবস্থান করছিল। এর মধ্যে বহির্নোঙরে ৬০টি, স্পেশাল জেটিতে পাঁচটি এবং মেইন জেটিতে ১৬টি। বহির্নোঙরে থাকা ৬০টি জাহাজের মধ্যে ৪২টি জাহাজে পণ্য খালাসের কাজ চলছে।

শ্রমিকদের কর্মবিরতিতে মঙ্গলবার বন্ধ ছিল চট্টগ্রাম বন্দরের কার্যক্রম

পরিবহন মালিক-শ্রমিকদের ডাকা কর্মবিরতিতে থমকে গিয়েছিল চট্টগ্রাম বন্দরের কার্যক্রম। চট্টগ্রাম বন্দরে প্রতিদিন তিন থেকে সাড়ে চার হাজার ট্রাক-কাভার্ড ভ্যান-প্রাইম মুভার যাতায়াত করে। তিন থেকে সাড়ে তিন থেকে সাড়ে চার হাজার টিইইউস কনটেইনার খালাস হয়। কিন্তু কর্মবিরতির কারণে আড়াই হাজার টিইইউস কনটেইনার খালাসের অপেক্ষায় থাকতে হয়। ১৯টি ডিপো থেকে প্রতিদিন প্রায় ২ হাজার টিইইউস কনটেইনার জাহাজে পাঠনো হয়। পরিবহন মালিক-শ্রমিকদের কর্মবিরতির কারণে টানা ৩৪ ঘণ্টা কোনো রফতানি পণ্য জাহাজে পাঠানো সম্ভব হয়নি। এতে একটি জাহাজ বুধবার চট্টগ্রাম বন্দর ত্যাগের কথা থাকলেও সেটি আটকে পড়েছে।

সূত্র বলছে, এক হাজার ৪৩২ টিইইউস রফতানি পণ্য নিয়ে এমভি এস সিসিলিয়া জাহাজের বুধবার চট্টগ্রাম বন্দর ত্যাগ করার কথা ছিল। নিউমুরিং কনটেইনার টার্মিনালের ৩ নম্বর জেটিতে জাহাজটি নোঙর অবস্থায় আছে। মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত জাহাজটিতে ৪০০ টিইইউস কনটেইনার ওঠানো হয়। আরও ৮৫০ টিইইউস বাকি থাকায় জাহাজটি বুধবার বন্দর ত্যাগ করতে পারেনি। এছাড়া আমদানি পণ্য নিয়ে আসা এমভি সাহারে গতকাল রাতে জেটিতে ভিড়লেও নামানোর কাজ শুরু করা যায়নি।

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক সারাবাংলাকে বলেন, ‘দ্রুততার সঙ্গে কাজ চলছে। রফতানি জাহাজ যেন দ্রুত চট্টগ্রাম বন্দর ত্যাগ করতে পারে সেই ব্যবস্থা নেওয়া হয়েছে। আমদানি জাহাজ থেকেও পণ্য খালাস দ্রুততার সঙ্গে করা হচ্ছে। আশা করছি কোনো সংকট হবে না।’

সারাবাংলা/আরডি/টিআর

কর্মবিরতি প্রত্যাহার চট্টগ্রাম বন্দর টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর