Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জমি জটিলতায় বিপিএসসি’র ৩ আঞ্চলিক কার্যালয়

জোসনা জামান, স্টাফ করেসপনডেন্ট
২৩ সেপ্টেম্বর ২০২১ ০৮:৩৫

ঢাকা: জমি জটিলতায় বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) ৩টি আঞ্চলিক কার্যালয় প্রতিষ্ঠায় বিঘ্ন ঘটছে। ‘বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়ে ৭টি আঞ্চলিক কার্যালয় প্রতিষ্ঠাসহ সক্ষমতা বৃদ্ধি’ শীর্ষক প্রকল্পে ৪টির ক্ষেত্রে সমস্যা না হলেও ৩টি নিয়ে জটিলতা থাকায় প্রকল্পের সার্বিক অগ্রগতি বাধাগ্রস্ত হচ্ছে। গত ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত স্টিয়ারিং কমিটির ষষ্ঠ সভার এসব তথ্য তুলে ধরা হয়েছে।

বিপিএসসি’র সভা কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন কমিশনের চেয়ারম্যান মো: সোহরাব হোসাইন । ওই সভার কার্যবিবরণী জারি করা হয় গত ২০ সেপ্টেম্বর।

কার্যবিবরণীতে বলা হয়েছে, ৭টি আঞ্চলিক কার্যালয়ের মধ্যে ৪টি আঞ্চলিক কার্যালয়ের জমি সম্পূর্ণ বুঝে পাওয়া গেছে। এসব অঞ্চল হলো- রাজশাহী, ময়মনসিংহ, বরিশাল ও সিলেট। বাকি ৩টি- রংপুর, খুলনা ও চট্টগ্রামের আঞ্চলিক কার্যালয়ের জমির বিষয়ে জটিলতা রয়েছে। এতে তিন আঞ্চলিক অফিসের জমি বুঝে না পাওয়ার কারণ উল্লেখ করা হয়েছে।

রংপুর: এই আঞ্চলিক কার্যালয়ের জন্য শূন্য দশমিক ৬৮১৫ একর জমি বি.পি.এস.সি সচিবালয়ের অনুকূলে দীর্ঘমেয়াদী বন্দোবস্ত দেওয়া হয়েছে। এরমধ্যে জমির রেজিস্ট্রেশন, নামজারী এবং খাজনা দেওয়া হয়েছে। তবে জমি বুঝে পাওয়া যায়নি। এ বিষয়ে রংপুরের জেলা প্রশাসক বলেন, শূন্য দশমিক ৬৮১৫ একর একটি অংশে অবৈধ স্থাপনা রয়েছে। এই অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য নোটিশ দেওয়া হয়েছে। স্বল্প সময়ে উচ্ছেদ করা সম্ভব বলে তিনি মত প্রকাশ করেন। বিপিএসসি’র চেয়ারম্যান দ্রুত অবৈধ স্থাপনা উচ্ছেদ করে জমি বুঝিয়ে দেওয়ার প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য রংপুরের জেলা প্রশাসককে অনুরোধ করেন।

খুলনা: এই আঞ্চলিক কার্যালয়ের জন্য শূন্য দশমিক ৩৭ একর জমি গত ১৬ আগস্ট খুলনা জেলা প্রশাসন থেকে বি.পি.এস.সি সচিবালয়কে বুঝিয়ে দেওয়া হয়েছে। তবে জমিতে কয়েকটি পরিবার অবস্থান করছে। এ বিষয়ে খুলনা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ.) বলেন, আগামী সাতদিনের মধ্যে জমিতে অবস্থানকারীদের উচ্ছেদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

চট্টগ্রাম: এ আঞ্চলিক কার্যালয়ের জন্য শূন্য দশমিক ৪৫ একর জমি অধিগ্রহণের প্রস্তাব ভূমি মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ভূমি বরাদ্দ কমিটিতে অনুমোদন দেওয়া হয়েছে। এ অধিগ্রহণের বিরুদ্ধে হাইকোর্ট বিভাগে ৩১১২/২০২১ নম্বর রিট পিটিশন দায়ের করেন। প্রকল্প পরিচালক এ বিষয়ে সভায় বলেন, রিট পিটিশনের জবাব প্রস্তুত করা হয়েছে এবং বি.পি.এস.সি. সচিবালয়ের পক্ষে আইনজীবী নিয়োগ করা হয়েছে। তবে করোনা পরিস্থিতির কারণে শুনানি হয়নি।

এ বিষয়ে চট্টগ্রাম জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ.) সভায় জানান, অধিগ্রহণ করা জমির বিষয়ে মালিক পক্ষ হতে উত্থাপিত আপত্তি চট্টগ্রাম জেলাপ্রশাসন  জনস্বার্থে খারিজ করা হয়েছে। তবে আদালত এ রিটের পরিপ্রেক্ষিতে অধিগ্রহণ কার্যক্রম স্থগিত করেছেন।

তিনি জানান, এই স্থগিত আদেশ প্রত্যাহার করা হলে অধিগ্রহণের বাকি কাজ দ্রুত শেষ করা যাবে। এ বিষয়ে আএমইডির প্রতিনিধি বলেন, জেলা প্রশাসন মালিক পক্ষের আপত্তি খারিজ করা হয়েছে এবং এ অধিগ্রহণ জনস্বার্থে হচ্ছে, তাই শুনানি শেষে এ মামলার স্থগিত আদেশ প্রত্যাহার করা হবে।

স্থাপত্য নকশা পর্যালোচনা ও চূড়ান্ত করা হয়েছে। বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়ের ৭টি আঞ্চলিক কার্যালয়ের ছয় তলা ভিত্তিসহ প্রথম পর্যায়ে তিনতলা পর্যন্ত ভবন নির্মাণ করার জন্য প্রস্তুত করা নকশাটি স্থাপত্য অধিদফতরের প্রতিনিধিরা বিপিএসসি’র সভায় উপস্থাপন করেন। আলোচনার পর স্থাপত্য নকশা অনুমোদনের বিষয়ে সকলে একমত প্রকাশ করেন।

সভায় একনেক অনুবিভাগের প্রতিনিধি বলেন, চারতলা ভিত্তির পরিবর্তে ছয়তলা ভিত্তিসহ তিন তলা ভবন নির্মাণের জন্য ডি.পি.পি. (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) সশোধন করার প্রয়োজন হবে এবং সংশোধিত ডি.পি.পি অনুমোদিত না হওয়া পর্যন্ত রাজশাহী ও ময়মনসিংহ আঞ্চলিক কার্যালয় নির্মাণের জন্য অতিরিক্ত কাজের কার্যাদেশ দেওয়া বিধি সম্মত হবে না।

অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে গুণগতমান বজায় রেখে বিদ্যমান আর্থিক বিঅবকাঠামো নির্মাণের ক্ষেত্রে গুণগতমান বজায় রেখে বিদ্যমান আর্থিক বিধিবিধান অনুসরণ করে সকল ব্যয় নির্বাহের জন্য বিপিএসসি’র চেয়ারম্যান সভায় নির্দেশনা দিয়েছেন বলে ওই কার্যবিবরণীতে উল্লেখ করা হয়েছে।

সারাবাংলা/জেজে/এনএস 

৩ আঞ্চলিক কার্যালয় বাংলাদেশ সরকারি কর্ম কমিশন


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর