Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইরানে পারমাণবিক নিরস্ত্রীকরণের পক্ষে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক
২৩ সেপ্টেম্বর ২০২১ ১৬:৪৩

ইরানে পারমাণবিক নিরস্ত্রীকরণের আন্তর্জাতিক প্রচেষ্টাকে সৌদি আরব সমর্থন করে বলে জানিয়েছেন বাদশা সালমান বিন আব্দুল আজিজ।

বুধবার (২২ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের আগে এক ভিডিওবার্তায় তিনি এ কথা বলেন।

২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনর্বহালের লক্ষ্যে বিশ্ব নেতারা তেহরানের সঙ্গে আলোচনা শুরুর প্রস্তুতি নেওয়ার মধ্যে সৌদি আরবের এমন মনোভাবের কথা তুলে ধরলেন বাদশাহ।

তিনি বলেন, সৌদি আরব মধ্যপ্রাচ্যকে গণবিধ্বংসী অস্ত্র মুক্ত করার পক্ষে। তাই ইরানে পারমাণবিক নিরস্ত্রীকরণের আন্তর্জাতিক প্রচেষ্টাকে সমর্থন করে দেশটি।

এদিকে, মধ্যপ্রাচ্যের নেতৃস্থানীয় শিয়া ও সুন্নি মুসলিম শক্তি ইরান ও সৌদি আরব বহু বছর ধরে পরস্পরের প্রতিদ্বন্দ্বী হয়ে আছে। দেশ দুটি ইয়েমেন, সিরিয়া ও অন্যান্য অঞ্চলের লড়াইয়ে নিজেদের মিত্রদের সমর্থনের মাধ্যমে ছায়াযুদ্ধে জড়িয়ে আছে। ২০১৬ সালে তারা কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলেও উত্তেজনা হ্রাসের লক্ষ্যে চলতি বছর নিজেদের মধ্যে আলোচনা শুরু করেছে।

এ ব্যাপারে বাদশাহ সালমান বলেন, ইরান প্রতিবেশী দেশ আর তাদের সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধার ভিত্তিতে এবং অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার মধ্য দিয়ে প্রাথমিক আলোচনা বিশ্বাস নির্মাণের দৃঢ় ফলাফলের দিকে এগিয়ে যাবে।

তার এসব মন্তব্যের আগে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি সাধারণ পরিষদের অধিবেশনের ভাষণে দেশটির ওপর যুক্তরাষ্ট্র আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের পথ খুলতে পারমাণবিক আলোচনা ফের শুরু করার জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান।

অন্যদিকে, সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে সৌদি আরব ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীদ্বয় সাক্ষাৎ করেন বলে ইরানের আধা-স্বায়ত্তশাসিত বার্তা সংস্থা মেহর জানিয়েছে।

সারাবাংলা/একেএম

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর