Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেনাপোল দিয়ে ভারতে আরও ২০৯ টন ইলিশ রফতানি

লোকাল করেসপন্ডেন্ট
২৩ সেপ্টেম্বর ২০২১ ২২:৩৬

বেনাপোল: দুর্গাপূজা উপলক্ষে বেনাপোল বন্দর দিয়ে আরও ২০৯ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হয়েছে। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বেনাপোল মৎস্য অধিদফতরের মান নিয়ন্ত্রণ কর্মকর্তা মাছের নমুনা পরীক্ষা করে এগুলোকে রফতানির অনুমতি দেন।

গতকালও বেনাপোল দিয়ে ২৩ টন ইলিশ ভারতে রফতানি হয়।

সন্ধ্যায় ৫০টি ট্রাকে করে ২০৯ মেট্রিক টন ইলিশ বেনাপোল বন্দরে পৌঁছায়। ১৭ জন ইলিশ রফতানিকারক প্রতিষ্ঠান ১ কেজি থেকে দেড় কেজি ওজনের এই ইলিশ মাছগুলো ভারতে রফতানি করেছে। এগুলোর রফতানি মূল্য প্রতি কেজি ১০ মার্কিন ডলার।

বেনাপোল কাস্টমস কমিশনার মো. আজিজুর রহমান বলেন, ‘ইলিশ রফতানি কার্যক্রম সঠিকভাবে পরিচালনা করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।’

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম বলেন, ‘দুর্গাপূজা উপলক্ষে সরকার গত ২০ সেপ্টেম্বর বাংলাদেশের ৫২ জন রফতানিকারকের প্রত্যেককে ৪০ টন করে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানির অনুমতি দেয়। আজ ১০ মার্কিন ডলার ঘোষণা দিয়ে ইলিশ রফতানি হয়েছে ভারতে।’

তিনি আরও জানান, বৃহস্পতিবার আরও ৬৩টি প্রতিষ্ঠানকে ২ হাজার ৫২০ টন ইলিশ মাছ রফতানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এ ইলিশ রফতানির মেয়াদ আগামী ১০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে।

সারাবাংলা/এমও

ইলিশ ইলিশ রফতানি বেনাপোল ভারতে রফতানি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর