Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫০ বছরেও হয়নি সেতু, লাখো মানুষের ভরসা নৌকা

আলতাফুর রহমান আলতাফ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৫ সেপ্টেম্বর ২০২১ ০৯:৩০

লালমনিরহাট: মালদহ নদীতে সেতু হয়নি ৫০ বছরেও। তাই জেলার আদিতমারী উপজেলার ১৫টি গ্রামের মানুষের একমাত্র ভরসা নৌকা। ফলে দীর্ঘদিন ধরে দুর্ভোগ পোহাতে হচ্ছে শিক্ষার্থীসহ লাখো মানুষকে। এমনকি কৃষকের উৎপাদিত ফসল পরিবহনও করতে হয়ে নৌকা দিয়েই, যাতে করে বিড়ম্বনার শিকার হন কৃষকরা। বৃষ্টির দিনে এই ভোগান্তি আরও চরম আকার ধারণ করে।  প্রায় ১৫০ মিটার প্রশস্ত মালদহ নদীর ওপর একটি সেতু নির্মাণের দাবি আজও পূরণ হয়নি।

উপজেলার মহিষতুলি, বারঘড়ি, দুলালী, তালুক দুলালী, লোহাকুচি, ফলিমারি, পাঠানঝাড়,  শঠিবাড়ি, ভিতরকুঠি, দুর্গাপুর, কর্ণপুর ও মোগলহাটসহ ১৫টি গ্রামের লাখো মানুষ মালদহ নদী পার হয়ে চলাচল করছেন। একই অবস্থা দুলালী হাইস্কুল, মহিষতুলি হাইস্কুল, লোহাকুচি হাইস্কুল, ফলিমারি বালিকা বিদ্যালয় ও শঠিবাড়ি মাদরাসার শিক্ষার্থীদের।

এলাকাবাসীর অভিযোগ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশব্যাপী উন্নয়নের জোয়ার চলছে। অথচ এখানে তেমন কোনো উন্নয়নের ছোঁয়া লাগেনি। প্রায় এক দশক আগে গ্রামের মধ্যে কিছু রাস্তা পাকা করা হলেও এখানে একটি সেতুর নির্মাণের দাবি অপূর্ণই রয়ে গেছে। বিভিন্ন স্থানে ধর্না দিয়ে এতোদিনেও সেতু না হওয়া তারা অনেকটাই হতাশ।

জানা গেছে, ওই সব গ্রামের ১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় আড়াই হাজার শিক্ষার্থী প্রতিদিন ঝুঁকিপূর্ণভাবে নদী পার হয়ে বিদ্যালয়ে যাতায়াত করে। অনেক সময় নৌকা থেকে পড়ে গিয়ে শিক্ষার্থীদের বইখাতা, পরিধানের পোশাক ভিজে যায়। এছাড়াও এলাকায় রয়েছে বড় একটি সাপ্তাহিক হাট। এখানে সেতুটি হলে ১৪-১৫ গ্রামের লাখো মানুষের যোগাযোগের পথ সুগম হবে বলে আশা এলাকাবাসীর।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার ভেলাবাড়ি ও দুর্গাপুর ইউনিয়নের মধ্য দিয়ে মালদহ নদী প্রবাহিত। প্রবহমান ওই নদীতে এক সময় বর্ষাকালে মাছ ধরার ধুম পড়ে যেতে। অর্ধশত বছরেরও বেশি আগে পানি উন্নয়ন বোর্ড বেড়িবাঁধ নির্মাণের সময় ওই নদীর মুখে সুইচ গেট তৈরি করে। এতে স্বভাবিক পানি প্রবাহ বন্ধ হয়ে নদীটি ধীরে ধীরে খালে পরিণত হয়।

এ ব্যাপারে মহিষতুলি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমজাদ হোসেন বলেন, সেতু না থাকায় শিক্ষার্থীরা ঠিকভাবে বিদ্যালয়ে আসা যাওয়া করতে পারে না। কয়েকবার সেতুর জন্য মাপ নেওয়া হলেও পরবর্তীতে আর কোনো কাজের অগ্রগতি হয়নি।

স্থানীয় ভেলাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী বলেন, এই অঞ্চলের মানুষের দাবি হচ্ছে ভেলাবাড়ি ও দুর্গাপুরকে বিচ্ছিন্ন করে রাখা মালদহ নদীর ওপর একটি সেতু নির্মাণ করা। তিনি এ ব্যাপারে উদ্যোগ নিলেও অগ্রগতি হয়নি। সংশ্লিষ্ট উচ্চ মহলের দৃষ্টি আকর্ষণ করে এখানে একটি সেতু নির্মাণের দাবি জানান তিনি।

এ ব্যাপারে আদিতমারী উপজেলা প্রকৌশলী সোহেল রানা বলেন, মালদহ নদীতে সেতু নির্মাণের জন্য আমরা উদ্যোগ নিয়েছি। সমাজকল্যাণ মন্ত্রী মহোদয়ও খুব আন্তরিক । আশা করি দ্রুতই এলাকাসীর দাবি পুরণ হবে।

সারাবাংলা/এনএস

টপ নিউজ মালদহ নদী সেতু নির্মান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর