Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারী অধিকারকর্মী কমলা ভাসিন আর নেই

আন্তর্জাতিক ডেস্ক
২৫ সেপ্টেম্বর ২০২১ ১৬:৩০

ঢাকা: উপমহাদেশের প্রখ্যাত নারীবাদী কমলা ভাসিন মারা গেছেন। শনিবার (২৫ সেপ্টেম্বর) ভোর রাতে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

উন্নয়নকর্মী, কবি, লেখক ও সমাজ বিজ্ঞানী কমলা ভাসিন দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। শুক্রবার তার শারীরিক অবস্থার অবনতি হলে একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। দিবাগত রাত তিনটার দিকে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

কমলার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন নারী অধিকারকর্মী, রাজনীতিবিদ, লেখকসহ সমাজের নানা স্তরের মানুষ। উপমহাদেশের নারী আন্দোলনের পুরোধা কমলার মৃত্যুতে শোক জানিয়ে সমাজকর্মী কবিতা শ্রীবাস্তব তার টুইটে লেখেন, “কমলার মৃত্যু ভারত ও দক্ষিণ এশিয়ায় নারী আন্দোলনের জন্য বড় ধাক্কা। যত প্রতিবন্ধকতাই থাকুক, কমলা লড়তেন। তিনি আমাদের হৃদয়ে থাকবেন।”

কমলা ভাসিন সত্তরের দশক থেকেই নারীবাদী আন্দোলনের সঙ্গে যুক্ত। ২০০২ সাল পর্যন্ত তিনি জাতিসংঘে কর্মরত ছিলেন। এরইমধ্যে তিনি নিজের প্রতিষ্ঠান সাঙ্গাত চালু করেন। সাঙ্গাতে সময় দেওয়ার জন্য ২০০২ সালে তিনি জাতিসংঘের চাকরি ছেড়ে দেন। ওয়ান বিলিয়ন রাইজিং এর দক্ষিণ এশিয়ার সমন্বয়কারী ছিলেন তিনি। ২০১৭ সালে তিনি ‘লাডলি লাইফ টাইম অ্যাচিভমেন্ট পুরস্কারে’ ভূষিত হয়েছিলেন।

কমলা ভাসিন নিজেকে একজন প্রশিক্ষণপ্রাপ্ত সমাজ বিজ্ঞানী হিসাবে মনে করতেন। তিনি একাধিক বই লিখেছিলেন—যার বেশিরভাগ নারীবাদ এবং নারীদের সমস্যা নিয়ে রচিত।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর