Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চবিতে ৩৬০ কোটি টাকার বাজেট ঘোষণা

চবি করেসপন্ডেন্ট
২৫ সেপ্টেম্বর ২০২১ ১৬:৪০

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ৩৩তম বার্ষিক সিনেট সভায় চলতি বছরের ২০২১-২২ অর্থবছরে ৩৬০ কোটি ৭৯ লাখ টাকা বাজেট ঘোষণা করা হয়েছে।

শনিবার (২৫ সেপ্টেম্বর ) বিশ্ববিদ্যালয় ড. এ আর মল্লিক ভবনে (প্রশাসনিক ভাবন) সিনেট কক্ষে বাজেট ঘোষণা করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এস মনিরুল হাসান। এতে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. শিরিন আখতার।

বাজেটে ২০২১-২২ অর্থবছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম, শিক্ষক-কর্মকর্তাদের বেতন-ভাতা ও সাধারণ কার্যক্রম পরিচালনায় ব্যয়ভার হিসেবে মোট বরাদ্দ রাখা হয়েছে ৩৬০ কোটি ৭৯ লাখ টাকা। ২০২০-২১ অর্থবছরে সংশোধিত বাজেট ৩৪৭ কোটি ৪৯ লাখ। সে হিসেবে এই বছর বাজেট বেড়েছে ১৩ কোটি ৩০ লাখ টাকা।

বাজেটে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন খাতে সিংহভাগ অর্থ্যাৎ ২৩০ কোটি ৮৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা মোট বাজেটের ৬৩ দশমিক ৯৮ শতাংশ। গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৫ কোটি ৫০ লাখ টাকা, যা মোট বাজেটের ১ দশমিক ৫২ শতাংশ। পেনশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৫৫ কোটি, যা মোট বাজেটের ১৫ দশমিক ২৫ শতাংশ। অন্যান্য অনুদানের বাজেট বরাদ্দ রাখা হয়েছে ২ কোটি ২৬ লাখ টাকা, যা মোট বাজেটের শূন্য দশমিক ৭২ শতাংশ।

এছাড়াও বিদ্যুৎ খাতে বরাদ্দ রাখা হয়েছে ৬ কোটি টাকা, যা মোট বাজেটের ১ দশমিক ৬ শতাংশ। বাস ভাড়া ও রেল ভাড়া খাতে বরাদ্দ রাখা হয়েছে ১ কোটি ৯০ লাখ টাকা, যা মোট বাজেটের শূন্য দশমিক ৫৩ শতাংশ। গাড়ির জ্বালানি ব্যয় খাতে বরাদ্দ রাখা হয়েছে ৩ কোটি টাকা, যা মোট বাজেটের শূন্য দশমিক ৮৩ শতাংশ।

প্রস্তাবিত মূল বাজেটের ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে ৩৩১ কোটি ৮১ লাখ এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ২০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে ৮ কোটি ৯৮ লাখ টাকা অতিরিক্ত ব্যয় ধরা হয়েছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পরামর্শ অনুযায়ী নির্ধারিত বরাদ্দের মধ্যে সীমাবদ্ধ রাখা সম্ভব হয়নি। প্রস্তাবিত বাজেটে অতিরিক্ত ব্যয় বরাদ্দের অর্থ মঞ্জুরি প্রদানের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে অনুরোধ করা যেতে পারে।

এসময় সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চলমান উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত থাকবে। এবং উন্নয়ন কর্মকাণ্ডকে আরও গতিশীল করতে আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাব।’

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেণু কুমার দে, প্রক্টর অধ্যাপক ড.রবিউল হাসান ভূঁইয়া, সিনেট সদস্য, সিন্ডিকেট সদস্য ও আমন্ত্রিত অতিথিরা।

সারাবাংলা/সিসি/পিটিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাজেট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর