Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কে হবেন মার্কেলের উত্তরসূরী?

আন্তর্জাতিক ডেস্ক
২৬ সেপ্টেম্বর ২০২১ ১০:০৬

জার্মানিতে দীর্ঘ এক দশকেরও বেশি সময় পর ফেডারেল গভর্নমেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। রোববার (২৬ সেপ্টেম্বর) নির্বাচন কেন্দ্রে গিয়ে ভোট দিচ্ছেন দেশটির নাগরিকরা। তবে এই নির্বাচনে কোন দল জয়লাভ করবে, কে হবেন পরবর্তী চ্যান্সেলর বা কি ধরনের সরকার গঠিত হবে তা স্পষ্ট নয়। খবর বিবিসি ও আলজাজিরা।

তবে কে হচ্ছেন অ্যাঞ্জেলা মার্কেলের উত্তরসূরী তা জানার জন্য রোববার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা পর্যন্ত অপেক্ষা করতে হবে। দীর্ঘদিন সফলতার সঙ্গে চ্যান্সেলর দায়িত্ব পালন করা মার্কেলের মতো কাউকে খুঁজে বের করা জামার্নিদের জন্য অনেক কঠিন হবে।

বিজ্ঞাপন

এদিকে চূড়ান্ত জরিপে রক্ষণশীল প্রার্থী আরমিন ল্যাশেটের জয়ের আভাস পাওয়া গেছে। গতকাল শনিবার (২৫ সেপ্টেম্বর) দেশটির আচেনে একটি সমাবেশে আরমিনের সঙ্গে যোগদেন বিদায়ী চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল।

এর মধ্যে দিয়ে ইউরোপের সবচেয়ে শক্তিশালী অর্থনৈতিক দেশটি তার নতুন নেতৃত্ব খুঁজে নেবে। দেশটিতে ছয় কোটির বেশি ভোটার রয়েছে, যাদের বয়স ১৮ বছরের ওপরে। রোববার সন্ধ্যায় ভোট গ্রহণ শেষ হলেই পরিষ্কার ধারণা পাওয়া যাবে কেন হবেন নতুন চ্যান্সেলর।

নির্বাচনের ফলাফল নিয়ে এখনো অনিশ্চয়তা রয়েছে। কারণ, এখনো এক তৃতীয়াংশ ভোটার নির্ধারণ করতে পারেননি তারা কাকে ভোট দেবেন। যদিও ইতোমধ্যে বড় একটা অংশ তাদের ভোটদান করেছেন।

গত কয়েক মাস ধরে নির্বাচন নিয়ে জনমত জরিপ চালানো হয়েছে। এতে মার্কেলের রক্ষণশীল দল সিডিইউ এবং বাভারিয়ান সিসটার পার্টি এগিয়ে ছিল। এক পর্যায়ে গ্রিনস পার্টি এগিয়ে যায়। কিন্তু এরপর ওলাফ স্কোলজের নেতৃত্বে সোশ্যাল ডেমোক্র্যাটদের উত্থান ঘটে।

বিজ্ঞাপন

চ্যান্সেলর পদের জন্য তিনজন প্রার্থী লড়াই করেছেন। এর মধ্যে শোলজই সবচেয়ে বেশি ভোটাদের উদ্দীপ্ত করতে পেরেছেন। অ্যাঞ্জেলা মার্কেলের ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। যা তার প্রতিদ্বন্দীতাকে সহজ করে দিয়েছে।

এই প্রথম অ্যাঞ্জেলা মার্কেলের অংশগ্রহণ ছাড়াই জার্মানিতে ফেডারেল গভর্নমেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে দিয়ে আগামী কয়েক সপ্তাহ পর দেশটির রাজনৈতিক র্শীষ পদ থেকে অবসরে যাচ্ছেন মার্কেল।

নির্বাচন অুষ্ঠিত হওয়ার ৪৮ ঘণ্টা আগে মার্কেল জার্মানিদের উদ্দেশ্যে বলেছিলেন, ‘আগামীতে কে ক্ষমতায় আসছে তা আসলেই খুব গুরুত্বপূর্ণ।’ তার বার্তা ছিল, জার্মানির স্থিতিশীলতা প্রয়োজন এবং যুবকদের প্রয়োজন ভবিষ্যৎ- আর আরমিন ল্যাশেট সেই ব্যক্তি যিনি এই চাহিদা পূরণ করতে পারে।

সারাবাংলা/এনএস

অ্যাঞ্জেলা মার্কেল জার্মানি ফেডারেল গভর্নমেন্ট নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর