Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধেয়ে আসছে ‘গুলাব’, ২ নম্বর হুঁশিয়ারি সংকেত

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ সেপ্টেম্বর ২০২১ ১০:৩৯

ঢাকা: পূর্ব মধ্য বঙ্গোপসাগরের গভীর নিম্মচাপটি ঘূর্ণিঝড় গুলাবে পরিণত হয়েছে। এর প্রভাবে দেশের সমুদ্রবন্দরগুলোতে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

রোববার (২৬ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদফতরের সর্তকবার্তায় বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় গুলাব আরও পশ্চিম দিকে অগ্রসর হয়ে ভোর ছয়টার দিকে একই এলাকায় ১৮.৪ ডিগ্রি অক্ষাংশ এবং ৮৭.২ পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছিল এবং এটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্র থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৫২৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও উত্তর-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানান, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের এক টানা গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রটির কাছে সাগর উত্তাল রয়েছে।

তিনি জানান, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার ট্রলার নৌকাগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে গভীর সমুদ্রে বিচরণ করতে না বলা হয়েছে।

এদিকে শনিবার (২৫ সেপ্টেম্বর) রাতে একটি বিশেষ বিজ্ঞপ্তি দিয়েছে আবহাওয়া অধিদফতর। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, পূর্ব- মধ্য বঙ্গোপসাগর ও কাছাকাছি উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্মচাপটি আরও ঘনীভূত হয়ে ও পশ্চিম দিকে অগ্রসর হয়ে শনিবার রাত নয়টার দিকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও কাছাকাছি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় ঘূর্ণিঝড় গুলাবে পরিণত হয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়ার সিনপটিক পূর্বাভাস অনুযায়ী, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, মধ্য প্রদেশ উড়িষ্যা হয়ে উত্তর-পূর্ব দিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপরে মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, রোববার সন্ধ্যা পর্যন্ত খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় ঢাকা, রাজশাহী বিভাগের কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারাবাংলা/জেআর/এএম

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর