Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে বীরের সম্মানে বরণ করে নেওয়া হলো মেং ওয়ানঝুকে

আন্তর্জাতিক ডেস্ক
২৬ সেপ্টেম্বর ২০২১ ১৫:২৮

ঢাকা: কানাডায় প্রতারণার অভিযোগে আটক থাকা চীনের প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ের কর্মকর্তা মেং ওয়ানঝু মুক্তি পেয়ে তার দেশে পৌঁছেছেন। শনিবার (২৫ সেপ্টেম্বর) চীনের স্থানীয় সময় রাতে তাকে বহনকারী একটি বিমান চীনের শেনজেনে পৌঁছায়। চীনে মেং ওয়ানঝুকে বীরের সম্মানে স্বাগত জানানো হয়েছে।

এর আগে, যুক্তরাষ্ট্রের অনুরোধে ২০১৮ সালের ডিসেম্বরে হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝুকে আটক করে কানাডা। ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞাকে ফাঁকি দিয়ে হুয়াওয়ের ব্যবসা সম্পর্কে আমেরিকান ব্যাংকগুলোকে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ ছিল তার বিরুদ্ধে। যদিও মেং ওয়ানঝু এ অভিযোগ অস্বীকার করেন।

বিজ্ঞাপন

দীর্ঘ তিন বছরের কূটনৈতিক টানপোড়েনের পর এক সমঝোতা চুক্তি আওতায় শুক্রবার (২৪ সেপ্টেম্বর) মার্কিন বিচার বিভাগ তাকে যুক্তরাষ্ট্রে নেওয়ার আবেদন প্রত্যাহার করেন। চুক্তি অনুযায়ী এইচএসবিসি ব্যাংকের কাছে মিথ্যা তথ্য দেওয়ার বিষয়টি তিনি জানতেন বলে স্বীকার করেন মেং ওয়ানঝু।

গত তিন বছর ধরে মেং কানাডার ভ্যাঙ্কুভারে তার বাবার মালিকানাধীন একটি বাড়িতে গৃহবন্দী অবস্থায় ছিলেন। মেং ওয়ানঝুর বাবা হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন জেনফেং—যিনি ১৯৮৭ সালে হুয়াওয়ে প্রতিষ্ঠা করেন।

বার্তাসংস্থা এএফপির খবরে বলা হয়, শুক্রবার মুক্তির পরপরই মেং ওয়ানঝু এয়ার চায়নার একটি বিমানে করে কানাডা ছেড়ে যান।

শনিবার সন্ধ্যায়, চীনের দক্ষিণাঞ্চলীয় শহর শেনজেনে চীন সরকারের ভাড়া করা বিমানে করে পৌঁছান মেং। শেনজেনে টেক জায়ান্ট হুয়াওয়ের সদর দফতর অবস্থিত। সেখানে মেং ওয়ানঝুকে লাল গালিচা বিছিয়ে স্বাগত জানানো হয়।

বিজ্ঞাপন

উপস্থিত কয়েকশো জনতা মেংকে হাত নেড়ে স্বাগত জানান। এসময় তারা মেংকে বাড়িতে স্বাগতম বলে অভিনন্দন জানান। মেং ওয়ানঝু উপস্থিত জনতার উদ্দেশ্যে একটি সংক্ষিপ্ত বক্তৃতা দেন। এসময় উপস্থিত ছিলেন গুয়াংঝু প্রদেশের ডেপুটি গভর্নর ঝান শিন, শেনজেনের মেয়র কিন ওয়েজং।

তার বক্তব্যে চীনের প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়ে মেং বলেন, চেয়ারম্যান শি প্রত্যেক চীনা নাগরিকের নিরাপত্তার কথা ভাবেন। তার হৃদয়ে আমারও স্থান রয়েছে। আমি গভীরভাবে অভিভূত।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর