Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদেশি পর্যটকদের ভিসা পদ্ধতি সহজ করার উদ্যোগ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ সেপ্টেম্বর ২০২১ ১৫:০৩

ঢাকা: বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, দেশের পর্যটন শিল্পের বিকাশে বিদেশি পর্যটকদের জন্য ভিসা পদ্ধতি সহজ করার চিন্তা করা হচ্ছে। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

রোববার (২৬ সেপ্টেম্বর) সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

মাহবুব আলী বলেন, আমাদের মন্ত্রণালয়ের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি, কীভাবে ভিসা পদ্ধতি সহজ করা যায়। তারা যাতে আসতে পারে, আমাদের এই দেশের সৌন্দর্য্য উপভোগ করতে পারে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে উদ্বোধন করে তার বক্তব্যে বলেছেন, বিদেশিদের জন্য একটা এক্সক্লুসিভ জোন করা হবে। সে লক্ষ্যে অগ্রসর হচ্ছি আমরাও।

করোনাভাইরাসের কারণে আরোপ করা বিধিনিষেধে ক্ষতিগ্রস্ত পর্যটন উদ্যোক্তাদের সহযোগিতায় সরকারের উদ্যোগ সম্পর্কে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মো. মোকাম্মেল হোসেন বলেন, এ শিল্পের জন্য প্রধানমন্ত্রী দেড় হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছেন। আমরা সব স্টেকহোল্ডারদের নিয়ে মিটিং করেছি। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক এবং অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলেও জানান তিনি।

সচিব বলেন, আমরা পত্র দিয়েছি। অর্থ মন্ত্রণালয় থেকে বাংলাদেশ ব্যাংকে নির্দেশনা দেওয়া হয়েছে। সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করছে। বাংলাদেশ ব্যাংক পজেটিভলি এটা দ্রুত দেওয়ার জন্য চেষ্টা করছে। আশা করছি খুব সহসাই এটি সমন্বয় করা হবে এবং প্রদান করা হবে।

বিজ্ঞাপন

দেশে নতুন-নতুন পর্যটন কেন্দ্র খুঁজে বের করা এবং দেশি-বিদেশি পর্যটকদের আকর্ষণ করতে একটি মহাপরিকল্পনা নেওয়া হয়েছে। সেটি ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে তা শেষ হবে বলেও জানান মো. মোকাম্মেল হোসেন। তিনি বলেন, ‘তিনটি ফেইজে মাস্টার প্ল্যান বাস্তবায়িত হবে। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে তা শেষ হবে।’

সারাবাংলা/জেআর/এএম

পর্যটন শিল্প বিদেশি পর্যটক মো. মাহবুব আলী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর