Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধু রাজনীতির অঙ্গনে নতুন ধারা এনেছেন: ড. মুনতাসীর মামুন

চবি করেসপন্ডেন্ট
২৬ সেপ্টেম্বর ২০২১ ২০:০৪

চট্টগ্রাম ব্যুরো: ইতিহাসবিদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেছেন, কাজী নজরুল ইসলাম প্রচলিত ভাষাকে তছনছ করে নিজস্ব ভাষা নির্মাণ করেছেন। তেমনি বঙ্গবন্ধুও রাজনীতির অঙ্গনে নতুন ধারা এনেছেন। দুজনেরই সাহসিকতার মিল রয়েছে।

রোববার (২৬ সেপ্টেম্বর) সকাল ১১টায় চবির সিনেট কক্ষে নজরুল গবেষণা কেন্দ্র আয়োজিত ‘বঙ্গবন্ধু ও নজরুল’ শীর্ষক সেমিনারে আলোচকের বক্তব্যে এসব কথা বলেন তিনি। সেমিনারে বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

চবির বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেন, বর্তমানে সবাই বঙ্গবন্ধু ভক্ত, একসময় তার ভক্ত হাতেগোনা ছিল। অনেকে ব্যবসা করার জন্য বঙ্গবন্ধুকে পছন্দ করে, বই লিখে। নজরুল ও বঙ্গবন্ধুর দুজনেরই সাহসিকতার মিল রয়েছে। অসাম্প্রদায়িক রাজনীতিতে জড়িয়ে বারবার জেলে গিয়েছেন দুজনই।

বাংলা একাডেমির মহাপরিচালক ও কবি নুরুল হুদা বলেন, নজরুলের ‘বাংলার জয়’ আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জয় বাংলা অভিন্ন উৎস থেকে উৎসারিত। দুজনের সামগ্রিক জীবনে অসাম্প্রদায়িক মনোভাব, শোষণের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ার মন্ত্র ফুটে উঠেছে। জাতীয় কবি নজরুল স্বাধীন বাংলার স্বপ্নদ্রষ্টা এবং জাতির জনক বঙ্গবন্ধু স্বাধীন বাংলার বাস্তব স্রষ্টা।

প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার মূল প্রবন্ধের ওপর মতামত ব্যক্ত করেন। বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মহীবুল আজিজের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, চবির নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আনোয়ার সাঈদ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান প্রমুখ।

সারাবাংলা/সিসি/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর