Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানিস্তানে দাড়ি কামালেই শাস্তি

আন্তর্জাতিক ডেস্ক
২৭ সেপ্টেম্বর ২০২১ ০০:৪৭

ঢাকা: আফগানিস্তানে সেলুনের নাপিতদের প্রতি কড়া বার্তা দিয়েছে তালেবান। বার্তায় বলা হয়েছে, এখন থেকে কোনো ব্যক্তির দাড়ি কামানো যাবে না। দেশটির হেলমন্দ প্রদেশের সেলুনগুলোতে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি ঝুলিয়েছে তালেবান।

হেলমন্দ প্রদেশের তালেবান কর্তৃপক্ষ জানিয়েছে, দাড়ি কামানো ইসলামী আইনের পরিপন্থী। যারাই এই আইনের ব্যত্যয় ঘটাবেন— তাদের শাস্তি পেতে হবে। তালেবানের ধর্ম পুলিশ এ ব্যাপারে কঠোর অবস্থান নিয়েছে।

বিজ্ঞাপন

বিবিসির খবরে বলা হয়, দক্ষিণ হেলমন্দ প্রদেশের সেলুনগুলোতে তালেবানের একটি বিজ্ঞপ্তি টাঙানো দেখা গেছে। এতে তালেবান সতর্ক করে দিয়ে বলছে, চুল এবং দাড়ি কাটার ক্ষেত্রে অবশ্যই নাপিতদের শরিয়া আইন মানতে হবে। এ ব্যাপারে কারো অভিযোগ জানানোর অধিকার নেই বলেও উল্লেখ আছে ওই বিজ্ঞপ্তিতে।

তবে শুধু হেলমন্দ প্রদেশেই নয়, রাজধানী কাবুলের কিছু সেলুনের নাপিত জানিয়েছেন, তালেবানের তরফ থেকে একই রকম বার্তা তারাও পেয়েছেন। কাবুলের এক বিশিষ্ট নাপিত বলেন, ‘তালেবানরা আমাদের কাছে প্রায়ই আসে এবং দাড়ি ছাটা বন্ধ করার নির্দেশ দেয়। তালেবানদের একজন আমাকে বলেছিল, আমরা ইসলামী শরিয়া মেনে কাজ করছি কি না তা ধরার জন্য গোপনে পরিদর্শক পাঠানো হবে।’

কাবুল শহরের অন্যতম বড় একটি সেলুনের আরেক নাপিত জানান, তিনি একজন সরকারি কর্মকর্তার কাছ থেকে ফোন পেয়েছেন, যিনি তাকে আমেরিকান স্টাইলে চুল কাটা বন্ধ করার নির্দেশ দিয়েছেন। এছাড়া কারো দাড়ি কামানো বা ছেঁটে না ফেলারও নির্দেশ দিয়েছেন ওই সরকারি কর্মকর্তা।

উল্লেখ্য যে, তালেবানের প্রথম শাসনামলেও এরকম কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছিল। দাড়ি কামানো এবং চুলের আকর্ষণীয় স্টাইল নিষিদ্ধ করে পুরুষদের দাড়ি বাড়ানোর উৎসাহ দিতো তালেবান।

বিজ্ঞাপন

তবে ২০০১ সালে তালেবানের পতনের পর আফগানিস্তানে ফের ক্লিন শেভ ও নানা ধরনের চুলের স্টাইল জনপ্রিয় হতে থাকে। দেশটির শহরগুলোতে অত্যাধুনিক সেলুনও খুলতে শুরু করে। ২০ বছর পর গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতায় তালেবান ফিরে আসায় আবারও নব্বই দশকের কঠোর বিধিনিষেধ মানতে হচ্ছে সেলুনগুলোকে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর