Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজ বিশ্ব পর্যটন দিবস

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ সেপ্টেম্বর ২০২১ ০১:৪২

ঢাকা: ‘অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধিতে পর্যটন’ এই প্রতিপাদ্য নিয়ে করোনাভাইরাস সংক্রমণ চ্যালেঞ্জের মধ্যে সোমবার (২৭ সেপ্টেম্বর) সারাদেশে পালিত হবে ‘বিশ্ব পর্যটন দিবস’। নানা আয়োজনে দিবসটি পালন করবে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়। প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী জানিয়েছেন, বিশ্ববাসীকে পর্যটনের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কে সচেতন করা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও জাতীয় অর্থনীতিতে পর্যটনের অবদান সম্পর্কে অবহিত করাই এবারের বিশ্ব পর্যটন দিবসের লক্ষ্য।

বিজ্ঞাপন

রোববার (২৬ সেপ্টেম্বর) সচিবালয়ে নিজ দফতরে সংবাদ সম্মেলনে একথা বলেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, দিবসটি উপলক্ষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নেতৃত্বে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশন বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ২৭ সেপ্টেম্বর রাজধানীর আগারগাঁওয়ে পর্যটন ভবনে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের আয়োজনে দিবসটির গুরুত্ব ও তাৎপর্যের উপর আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। আলোচনা শেষে পর্যটন ভবনের সামনে থেকে যাত্রা শুরু করবে ঘোড়ার গাড়ির র‍্যালি। রাজধানীর বিভিন্ন পর্যটন স্পট পরিভ্রমণ করে পর্যটন বিষয়ক প্রচারণা পরিচালনার পাশাপাশি মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধ করতে তাদের মাঝে মাস্ক বিতরণ করা হবে।

বিজ্ঞাপন

এছাড়া বাদ্যযন্ত্রসহ ২০টি সুসজ্জিত রিকশার একটি র‍্যালি গুলশান-বারিধারা কূটনৈতিক এলাকায় বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে প্রচারণা চালাবে বলেও জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম ও হসপিটালটি ম্যানেজমেন্ট বিভাগসহ দেশের অন্যান্য পর্যটন অংশীজনরা দিবসটি উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করবে। পর্যটন নগরী কক্সবাজার ও কুয়াকাটায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন ছাড়াও দেশের প্রতিটি জেলায় জেলা প্রশাসনের তত্ত্বাবধানে আলোচনা সভা এবং শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন থাকবে।

বিশ্ব পর্যটন দিবসে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তাদের প্রতিটি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইটে যাত্রীদের উদ্দেশ্যে এ দিবসের তাৎপর্য তুলে ধরতে একটি রেকর্ড করা বক্তব্য প্রচার করবে বলেও জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, দিবসটি সম্পর্কে আকাশপথে ভ্রমণকারী যাত্রীদের অবহিত করতে ২৭ সেপ্টেম্বর বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ড কর্তৃক পর্যটন দিবস উপলক্ষে তৈরি করা মাস্ক বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স এবং নভো এয়ারের যাত্রীদের মাঝে বিতরণ করা হবে।

এছাড়া দেশীয় এ তিনটি এয়ারলাইন্স তাদের যাত্রীদের মাঝে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে শুভেচ্ছা উপহার বিতরণ করবে বলেও জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে গত বছরের মার্চ থেকে দেশের সকল পর্যটন কেন্দ্র ধাপে ধাপে বন্ধ রাখা হয়। এতে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয় এ শিল্পের সঙ্গে জড়িত উদ্যোক্তরা। করোনাভাইরাসের কারণে গেল বছর পর্যটন দিবস পালন করতে পারেনি সরকার।

সারাবাংলা/জেআর/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর