Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অল্পের জন্য হেরে গেল মার্কেলের দল

আন্তর্জাতিক ডেস্ক
২৭ সেপ্টেম্বর ২০২১ ১২:০৭

জার্মানির কেন্দ্র সরকার নির্বাচনে চ্যান্সেলর আঙ্গেলা মার্কেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নকে (সিডিইউ) সামান্য ব্যবধানে হারিয়ে ওলাফ স্কলজের নেতৃত্বাধীন মধ্য-বামপন্থি সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) বিজয়ী হয়েছে। নির্বাচনের প্রাথমিক ফলাফলের ভিত্তিতে এ খবর জানিয়েছে বিবিসি। যদিও আনুষ্ঠানিক ফলাফল এখনো ঘোষণা হয়নি।

বিবিসি জানাচ্ছে, এসপিডি ২৫.৭ শতাংশ ভোট পেয়েছে। আর সিডিইউ’র নেতৃত্বাধীন রক্ষণশীল জোট পেয়েছে সাড়ে ২৪ শতাংশ ভোট। তবে, জার্মানির গ্রিন পার্টি তাদের ইতিহাসে সবচেয়ে ভালো ফলাফল দেখিয়েছে। অপেক্ষাকৃত নতুন পরিবেশবাদী এই পার্টি পেয়েছে ১৪.৮ শতাংশ ভোট।

বিজ্ঞাপন

এবার জার্মানিতে এককভাবে কোনো দল সরকার গঠন করার সম্ভাবনা ক্ষীণ বলে জানাচ্ছে বিবিসি। যদিও ওলাফ স্কলজ বলছেন, তার দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।

বিবিসি বলছে, সরকার পরিচালনার জন্য একটি জোট তৈরি না হওয়া পর্যন্ত বিদায়ী চ্যান্সেলরই ক্ষমতায় বহাল থাকবেন। নতুন জোট তৈরি হতে কয়েক মাস লেগে যেতে পারে এবং গ্রিন পার্টি ও লিবারাল ফ্রি ডেমোক্রেটস (এফডিপি) এর মতো ছোট দলগুলো তাতে যুক্ত হতে পারে বলে মনে করা হচ্ছে।

এর মধ্য দিয়ে ১৬ বছর ধরে অ্যাঙ্গেলা মার্কেলের রক্ষণশীল শাসনের অবসানের সম্ভাবনা দেখা দিয়েছে। পরবর্তী চ্যান্সেলরকে প্রথমত আগামী চার বছর ইউরোপের অর্থনীতির নেতৃত্ব দিতে হবে আর ভোটারদের শীর্ষ এজেন্ডা জলবায়ু পরিবর্তনের কথাও তাকে মাথায় রাখতে হবে।

সারাবাংলা/একেএম

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর