Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লাল ফিতায় বন্দি কক্সবাজার পর্যটন শিল্পের বিকাশ

ওমর ফারুক হিরু, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৭ সেপ্টেম্বর ২০২১ ১৪:৩৪

কক্সবাজার: বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতের নগরী কক্সবাজার। পর্যটন শিল্প ঘিরে এই জেলায় রয়েছে বহুমাত্রিক উন্নয়নের সম্ভাবনা। কিন্তু সমম্বিত বিজ্ঞানভিত্তিক পরিকল্পনা না থাকায় লাল ফিতায় বন্দি এখানকার পর্যটন শিল্পের বিকাশ।

কক্সবাজারের পর্যটন শিল্পের উন্নয়নে সরকার মহাপরিকল্পনা হাতে নিলেও তা এখনো আলোর মুখ দেখেনি। সামান্য বৃষ্টিতে তলিয়ে যায় এই শহর। রাস্তাঘাটের বেহাল দশার কারণে আগত দেশি-বিদেশি পর্যটক এবং স্থানীয়দের পড়তে হয় দুর্ভোগে। সমুদ্রস্নানে দুর্ঘটনা এড়াতে রাখা হয়নি সি নেটিং ব্যবস্থা, তেমনই পর্যটক আর্কষণে নেই শিশু র্পাক, পরিবেশবান্ধব রেস্টরেন্ট, এক্সক্লুসিভ জোন ও বারসহ নানান সুযোগ-সুবিধা। উল্টো অপরিকল্পিতভাবে সাগরপাড়ে গড়ে উঠছে একের পর এক ঝুপড়ি দোকান। চার শতাধিক বিলাসবহুল হোটেল-মোটেল থাকলেও সমুদ্র ছাড়া বিনোদনের জন্য তেমন কিছুই নেই। ফলে অপূর্ণতা ভর করছে ভ্রমণ পিপাসু পর্যটকদের মনে।

বিজ্ঞাপন

ঢাকা থেকে কক্সবাজার সৈকতে আসা পর্যটক সাইফুল ইসলাম বাপ্পী জানান, একাধিকবার তিনি এই সমুদ্র সৈকতে এসেছেন। এখানে সেই সি-বিচ ছাড়া তেমন কিছুই তাকে আকর্ষণ করেনি কখনো। তার মতে, অনাদর-অবহেলায় কক্সবাজার সমুদ্র সৈকত হারাচ্ছে তার সৌন্দর্য্য-সুনাম।

শিশুদের বিনোদনের অভাবের কথা বললেন রুম্পা আক্তার। তিনি জানান, করোনার পর এই প্রথম স্বামী-সন্তান নিয়ে এসেছেন কক্সবাজারে। আশা ছিল কিছুটা ভালো পরিবেশ দেখবেন এবার। কিন্তু এবারও হতাশ হতে হয়েছে তাকে। বিশেষ করে ভুগিয়েছে শিশুদের বিনোদনের ব্যবস্থা না থাকা।

কক্সবাজার হোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক মুকিম খান বলেন, সন্ধ্যার পরের বিনোদন ও উন্নত যোগাযোগ ব্যবস্থা না থাকায় বিকাশ ঘটছে না পৃথিবীর দীর্ঘতম এই সমুদ্র সৈকতের।

বিজ্ঞাপন

পরিকল্পিত কক্সবাজার আন্দোলনের সমন্বয়ক আব্দুল আলীম নোবেল জানান, সমন্বয় না থাকায় পর্যটকের প্রসার হচ্ছে না। পর্যটনকে কমিউনিটি ছড়িয়ে দিয়ে সমান্বিত পর্যটন ব্যবস্থাপনা এই খাতকে আরও সমৃদ্ধ করতে হবে।

কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মহিউদ্দিন আহমেদ বলেন, পর্যটন শিল্পের বিকাশে নিরাপত্তার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। ট্যুরিস্টদের নিরাপত্তার নিশ্চিয়তা বিধানে কাজ করছে পুলিশ। পর্যটকদের সেবা ও নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের পাশাপাশি অন্যান্য আইনশৃংখলা বাহিনীও কাজ করেছে।

এ ব্যাপারে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্নেল (অবঃ) ফোরকান আহমদ জানান, আধুনিক পর্যটন নগরী গড়তে উন্নয়ন কর্তৃপক্ষ কাজ করছে। পর্যটন শিল্পের বিকাশে জেলা প্রশাসনের সঙ্গে কাজ করছে উন্নয়ন র্কতৃপক্ষ। মহাপকিল্পনা বাস্তবায়নে নেওয়া পদক্ষেপ অনেক দূর এগিয়েছে।

প্রসঙ্গত, আজ সোমবার (২৭ সেপ্টেম্বর) বিশ্ব পর্যটন দিবস। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আগামীকাল দিবসটি পালিত হবে। পর্যটনের ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিসহ সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক উপযোগিতাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া এ দিবসের লক্ষ্য। জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) উদ্যোগে ১৯৮০ সাল থেকে ২৭ সেপ্টেম্বর দিবসটি পালন করা হয়।

এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‘অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির জন্য পর্যটন’। প্রতিবছরের মতো এবারও বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডসহ বিভিন্ন পর্যটন সংস্থা দিবসটি উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর