Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংবেদনশীল তাইওয়ান প্রণালীতে ব্রিটিশ রণতরী

আন্তর্জাতিক ডেস্ক
২৭ সেপ্টেম্বর ২০২১ ১৪:৫০

ঢাকা: ভিয়েতনাম যাওয়ার পথে সংবেদনশীল তাইওয়ান প্রণালী পার হয়েছে একটি ব্রিটিশ রণতরী। সোমবার (২৭ সেপ্টেম্বর) ব্রিটিশ ফ্রিগেট এইচএমএস রিচমন্ডের পক্ষ থেকে এক টুইটে এ তথ্য জানানো হয়।

চীন তাইওয়ানকে নিজের ভূখণ্ড বলে দাবি করে। সম্প্রতি গণতন্ত্র শাসিত দ্বীপটিকে চীনের সার্বভৌমত্ব মেনে নিতে বাধ্য করার জন্য সামরিক ও রাজনৈতিক চাপ বাড়িয়েছে বেইজিং। এমন পরিস্থিতিতে তাইওয়ান প্রণালীতে ব্রিটিশ রণতরীর যাত্রায় ক্ষুব্ধ হতে পারে চীন।

বিজ্ঞাপন

চীনের বিরোধিতা সত্ত্বেও ওই অঞ্চলে মোতায়েন করা মার্কিন যুদ্ধজাহাজগুলো প্রায় প্রতি মাসেই তাইওয়ান প্রণালী অতিক্রম করে। তবে মার্কিন মিত্ররা সাধারণত তাইওয়ান প্রণালী এড়িয়ে চলে।

রয়টার্সের খবরে বলা হয়, ব্রিটিশ যুদ্ধজাহাজ সম্পর্কে জানতে চাইলে তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ কুও-চেং সরাসরি কোনো মন্তব্য করেননি। তিনি বলেন, তাইওয়ান প্রণালীতে বিদেশি জাহাজ কোনো মিশন পরিচালনা করছে এমন তথ্য তার কাছে নেই।

তাইওয়ানের রাজধানী তাইপেতে সাংবাদিকদের প্রতিরক্ষামন্ত্রী বলেন, যখন কোনো বিদেশি জাহাজ তাইওয়ান প্রণালী অতিক্রম করবে তখন আমাদের সামরিক বাহিনী পরিস্থিতি পর্যবেক্ষণ করবে, কিন্তু কোনো ধরনের হস্তক্ষেপ করবে না।

উল্লেখ্য যে, চলতি বছরে উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা বাস্তবায়ন অভিযানে অংশ নিতে ব্রিটেনের রণতরী এইচএমএস রিচমন্ডকে পূর্ব চীন সাগরে মোতায়েন করা হয়েছিল। সোমবার ওই রণতরীটি তাইওয়ান প্রণালী অতিক্রম করে।

তাইওয়ানের চারপাশে সমুদ্রে মহড়া বাড়িয়েছে চীন। প্রায় প্রতিদিনই তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিমান প্রতিরক্ষা অঞ্চল লঙ্ঘন করে বেইজিংয়ের যুদ্ধবিমান।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর