Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জেনে নিন এসএসসি ও এইচএসসিতে কোন বিষয়ের পরীক্ষা কবে

সিনিয়র করেসপন্ডেন্ট
২৭ সেপ্টেম্বর ২০২১ ১৭:১১

ঢাকা: চলতি বছরের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচি চূড়ান্ত করে তা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি এবং ২ ডিসেম্বর থেকে এইচএসসি পরীক্ষার অনুষ্ঠিত হবে।

সোমবার (২৭ সেপ্টেম্বর) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পরীক্ষার সূচি প্রকাশ করা হয়। এর আগে, পরীক্ষার সূচি সংক্রান্ত একটি খসড়া তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। পরে মন্ত্রণালয় থেকে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

আরও পড়ুন- ১৪ নভেম্বর এসএসসি ও ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা

এসএসসি পরীক্ষার সময়সূচি

এসএসসির সময়সূচিতে জানানো হয়, বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ এ সময়সূচি পরিবর্তন করতে পারবে। প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা এবং দুপুর ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রথম দিন ১৪ নভেম্বর সকালে পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়), ১৫ নভেম্বর বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা সকালে এবং হিসাববিজ্ঞান বিকেলে অনুষ্ঠিত হবে। ১৬ নভেম্বর (তত্ত্বীয়) রসায়ন, ১৮ নভেম্বর শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়) অনুষ্ঠিত হবে। ২১ নভেম্বর সকালে ভূগোল ও পরিবেশ এবং বিকেলে ফিন্যান্স ও ব্যাংকিং পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২২ নভেম্বর উচ্চতর গণিত ও জীববিজ্ঞান সকালে অনুষ্ঠিত হবে। ২৩ নভেম্বর পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে সকালে আর বিকেলে ব্যবসায় উদ্যোগ বিষয়ের পরীক্ষা হবে।

এসএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ রুটি দেখুন এখানে—

দাখিল পরীক্ষার সময়সূচি

দাখিল পরীক্ষার সূচি অনুযায়ী আগামী ১৪ নভেম্বর দাখিলের কোরআন মজিদ ও তাজবিদ এবং পদার্থবিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৮ নভেম্বর হাদিস শরিফ, ২১ নভেম্বর ইসলামের ইতিহাস, রসায়ন, তাজবিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) এবং তাজবিদ (হিফজুল কোরআন গ্রুপ) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত পরীক্ষা চলবে।

এইচএসসি পরীক্ষার সময়সূচি

সকাল ১০টা থেকে ১১.৩০ মিনিট পর্যন্ত যেসব পরীক্ষা

২ ডিসেম্বর পদার্থবিজ্ঞান ১ম পত্র, ৫ ডিসেম্বর যুক্তিবিদ্যা ১ম পত্র, ৬ ডিসেম্বর পদার্থবিজ্ঞান ২য় পত্র, ৭ ডিসেম্বর যুক্তিবিদ্যা ২য় পত্র, ৮ ডিসেম্বর রসায়ন ১ম পত্র, ৯ ডিসেম্বর ইসলামের ইতিহাস ও সংস্কৃতির ১ম পত্র, ১২ ডিসেম্বর রসায়ন ২য় পত্র, ১৩ ডিসেম্বর ইতিহাস ও ইসলামের ইতিহাস ২য় পত্র, ১৫ ডিসেম্বর জীববিজ্ঞান ও উচ্চতর গণিত ১ম পত্র, ১৯ ডিসেম্বর পৌরনীতি ও সুশাসন ১ম পত্র, ২০ ডিসেম্বর জীব বিজ্ঞান ও উচ্চতর গণিত ২য় পত্র, ২১ ডিসেম্বর পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র, ২২ ডিসেম্বর ভূগোল ১ম পত্র, ২৩ ডিসেম্বর ভূগোল ২য় পত্র, ২৭ ডিসেম্বর অর্থনীতি ১ম পত্র, ২৮ ডিসেম্বর সমাজবিজ্ঞান, সমাজকর্ম ১ম পত্র, ২৯ ডিসেম্বর অর্থনীতি ২য় পত্র, ৩০ ডিসেম্বর সমাজবিজ্ঞান ও সমাজকর্ম ২য় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দুপুর ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত যেসব পরীক্ষা

২ ডিসেম্বর সাধারণ বিজ্ঞান, রসায়ন, জীব বিজ্ঞান এবং খাদ্য ও পুষ্টি বিজ্ঞান, লঘু সংগীতের প্রথম পত্রের পরীক্ষা, ৫ ডিসেম্বর হিসাব বিজ্ঞান ১ম পত্র, ৬ ডিসেম্বর সাধারণ বিজ্ঞান, রসায়ন, জীব বিজ্ঞান এবং খাদ্য ও পুষ্টি বিজ্ঞান, লঘু সংগীতের ২য় পত্র, ৭ ডিসেম্বর হিসাব ২য় পত্র, ৮ ডিসেম্বর শিশু বিকাশ ১ম পত্র, উচ্চাঙ্গ সঙ্গীতের ১ম পত্র, ৯ ডিসেম্বর উৎপাদন ব্যবস্থা, ফিন্যান্স ১ম পত্র, ১২ ডিসেম্বর শিশু বিকাশ ও উচ্চাঙ্গ সঙ্গীতের ২য় পত্র, ১৩ ডিসেম্বর উৎপাদন, ফিন্যান্স ব্যাংকিং বীমা ২য় পত্র, ১৫ ডিসেম্বর গৃহ ব্যবস্থাপনা, ইসলাম শিক্ষার ১ম পত্র, ১৯ ডিসেম্বর ব্যভসায় সংগঠন ও ব্যবস্থাপনার ১ম পত্র, ২০ ডিসেম্বর গৃহব্যবস্থাপনা ও ইসলাম শিক্ষা ২য় পত্র, ২১ ডিসেম্বর ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় পত্র, ২২ ডিসেম্বর আরবি ১ম পত্র, ২৩ ডিসেম্বর আরবি ২য় পত্র, ২৭ ডিসেম্বর ব্যবহারিক শিল্পকলা এবং বস্ত্র পোশাক শিল্প ১ম পত্র, ২৮ ডিসেম্বর ক্রীড়া ১ম পর্ব, ২৯ ডিসেম্বর ব্যবহারিক শিল্পকলা এবং বস্ত্র পোশাক শিল্প ২য় পত্র, ৩০ ডিসেম্বর ক্রীড়া ২য় পর্বের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ রুটিন দেখুন এখানে—

প্রতি বছর ১ ফেব্রুয়ারি এসএসসি, দাখিল ও কারিগরি পরীক্ষা হয়ে থাকে। এবার করোনার কারণে পরীক্ষাগুলো পিছিয়ে আগামী নভেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে ও মাত্র তিনটি নৈর্বচনিক বিষয়ে পরীক্ষা হবে। পরীক্ষা কেন্দ্র নিয়ন্ত্রণও পরিচালনা সংক্রান্ত নির্দেশনা এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, করোনার কারণে ২০২১ সালের স্থগিত থাকা এসএসসি ১১ নভেম্বর ও ২ ডিসেম্বর এইচএসসি শুরুর প্রস্তুতি নিয়েছিল শিক্ষা বোর্ডগুলো। সেভাবে প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়।

পরীক্ষার সূচির বিশেষ নির্দেশনায় বলা হয়েছে, নভেল করোনাভাইরাস মহামারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষার সময় দেড় ঘণ্টা। এমসিকিউ ও সিকিউ অংশের পরীক্ষার মধ্যে কোনোও বিরতি থাকবে না।

পরীক্ষার্থীরা নিজ নিজ প্রতিষ্ঠানপ্রধানের কাছ থেকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিন দিন আগেই প্রবেশপত্র সংগ্রহ করবে।

ফাইল ছবি

সারাবাংলা/টিএস/একে

এইচএসসি পরীক্ষা এসএসসি পরীক্ষা করোনা কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস রুটিন প্রকাশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর