Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনিবন্ধিত পোর্টাল বন্ধের বিষয়ে বিটিআরসির প্রতিবেদন ২৫ অক্টোবর

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ সেপ্টেম্বর ২০২১ ২০:১৪

ফাইল ছবি

ঢাকা: অননুমোদিত ও অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়ে হাইকোর্টের আদেশ প্রতিপালনে আরও সময় চেয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এ বিষয়ে পরবর্তী শুনানি ও আদেশের জন্য আগামী ২৫ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) বিটিআরসির সময়ের আবেদন মঞ্জুর করে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

বিজ্ঞাপন

আদালতে বিটিআরসির পক্ষে শুনানি করেন আইনজীবী ফারজানা শারমিন। রিটের পক্ষে ছিলেন জারিন রহমান ও রাশিদা চৌধুরী নীলু। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

আইনজীবী রাশিদা চৌধুরী সারাবাংলাকে বলেন, ‘অনিবন্ধিত ও অননুমোদিত নিউজ পোর্টাল বন্ধের বিষয়ে বিটিআরসি হাইকোর্টকে জানিয়েছে, তথ্য মন্ত্রণালয়ের কাছে সব অননুমোদিত ও অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালের তালিকা চাওয়া হয়েছে। কিন্তু এখনো তথ্য মন্ত্রণালয় সেই তালিকা সরবরাহ করেনি। তালিকা হাতে পেলেই অননুমোদিত ও অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এরপর আজ আদালতের কাছে আরও সময়ের আবেদন করে বিটিআরসি। ওই আবেদনের শুনানি নিয়ে আগামী ২৫ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত।`

এর আগে আজ নিউজ পোর্টাল বন্ধের বিষয়ে বিটিআরসি হাইকোর্টকে জানিয়েছে, তথ্য মন্ত্রণালয়ের কাছে সব নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল ও অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালের তালিকা চাওয়া হয়েছে। কিন্তু এখনো তথ্য মন্ত্রণালয় সেই তালিকা পাঠায়নি। তালিকা হাতে পেলেই অননুমোদিত ও অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেওয়া হবে। একই সঙ্গে বিটিআরসি আদালতের কাছে আরও সময় দেওয়ার জন্য আবেদন করে।

বিজ্ঞাপন

এরপর আদালত বিটিআরসির সময় প্রার্থনার আবেদন মঞ্জুর করে এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য আগামী ২৫ অক্টোবর দিন ধার্য করেন।

এর আগে গত ১৬ আগস্ট সাত দিনের মধ্যে অনুমোদনহীন ও অনিবন্ধিত সব নিউজ পোর্টাল বন্ধে রুলসহ আদেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে সাত দিনের মধ্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কাউন্সিলের (বিটিআরসি) চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়।

রাজধানীর গুলশানে কলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়ার মৃত্যুর ঘটনায় অনেক অনলাইন নিউজ পোর্টাল, অনলাইন চ্যানেলে ‘সম্মানহানিকর’ খবর প্রকাশ বন্ধে গত জুন মাসে দুই আইনজীবী রাশিদা চৌধুরী ও জারিন রহমানের করা রিট আবেদনের ধারাবাহিকতায় আদালত এই আদেশ দিয়েছিলেন।

অনুমোদনহীন ও অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালের প্রচার-প্রকাশ বন্ধে আইনি পদক্ষেপ নিতে এবং নিবন্ধনের জন্য বিবেচনাধীন অনলাইন নিউজ পোর্টালগুলোকে নিবন্ধন দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুলে তা জানতে চাওয়া হয়।

এ ছাড়া রুলে প্রেস কাউন্সিল আইন ১৯৭৪ এর ১১(২)(খ) অনুযায়ী কার্যকর ও উপযুক্ত একটি নৈতিক আচরণবিধি প্রণয়ণে নিষ্ক্রিয়তাকে কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। এছাড়া পত্রিকা ও অন্যান্য সংবাদ সংস্থা, সাংবাদিকদের উচ্চমানসম্পন্ন পেশাদারিত্বের জন্য একটি নৈতিক আচরণবিধি করার নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়। তথ্য সচিব, বিটিআরসির চেয়ারম্যান ও বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে রিটে বিবাদী করা হয়।

সারাবাংলা/কেআইএফ/এনএস

অনিবন্ধিত পোর্টাল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর