Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চালের উৎপাদন আরও বাড়ানোর তাগিদ মন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট
২৮ সেপ্টেম্বর ২০২১ ২০:২৬

ঢাকা: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, দেশে চালের রেকর্ড উৎপাদন হয়েছে। মোট উৎপাদন ও উৎপাদনশীলতা দুটোই বেড়েছে। এত সাফল্যের পরও চাল আমদানি করতে হচ্ছে। জনসংখ্যা বাড়ছে কিন্তু আবাদি জমি কমছে। এ অবস্থায়, উৎপাদনের পরিমাণ কিভাবে আরও বাড়ানো যায় তা দেখতে হবে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয় থেকে অনলাইনে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

বিজ্ঞাপন

মন্ত্রী আরও বলেন, এ বছর পেঁয়াজের উৎপাদন ভাল হয়েছে। দাম স্থিতিশীল অবস্থায় রয়েছে। আগামী বছর উৎপাদন আরও বাড়াতে হবে। একইসঙ্গে, কৃষক যেন পেঁয়াজের ভাল দাম পায় সে দিকে খেয়াল রাখতে হবে। পেঁয়াজের ভরা মৌসুমে ভারত থেকে আমদানি বন্ধ রাখা হবে।

সভায় জানানো হয়, চলমান ২০২১-২২ অর্থবছরে কৃষি মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন প্রকল্পের সংখ্যা ৭০। মোট বরাদ্দ দুই হাজার ৯৫৮ কোটি টাকা। আগস্ট ২০২১ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি হয়েছে ৫.৫০%। জাতীয় গড় অগ্রগতি হয়েছে ৩.৮২%।

সভা সঞ্চালনা করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম। সভায় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সংস্থাপ্রধানসহ প্রকল্প পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/একেএম

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর