Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কমেছে সংক্রমণ, সাড়ে ৬ মাসে সর্বনিম্ন মৃত্যু

সারাবাংলা ডেস্ক
২৯ সেপ্টেম্বর ২০২১ ১৭:০৮

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ১৭ জনের মৃত্যু হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল ৩১। কেবল আগের দিন নয়, ২৪ দিনে মৃত্যুর এই সংখ্যা গত সাড়ে ছয় মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে, গত ১৮ মার্চ করোনা সংক্রমণ নিয়ে ১৬ জন মারা গিয়েছিলেন। এরপর একদিনে এত কম মানুষ একদিনে করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

গত ২৪ ঘণ্টায় কমেছে সংক্রমণ এবং নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার। আগের দিন ১ হাজার ৩১০ জনের শরীরের কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ১ হাজার ১৭৮। অন্যদিকে আগের দিন সংক্রমণ শনাক্তের হার ৪ দশমিক ৪৯ শতাংশ থাকলেও গত ২৪ ঘণ্টায় সেটি কমে ৪ দশমিক ১২ শতাংশে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮২১টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ২৮ হাজার ২৬০টি। আর নমুনা পরীক্ষা করা হয় ২৮ হাজার ৫৯৯টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৯৭ লাখ ৪ হাজার ৭২২টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ১ হাজার ১৭৮টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১৫ লাখ ৫৫ হাজার ৫১টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৪ দশমিক ১২ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক শূন্য দুই শতাংশ।

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ৮৬ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ১৪ হাজার ৯৬২ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪২ শতাংশ।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা যাওয়া ১৭ জনসহ দেশে করোনায় মৃত্যু দাঁড়াল ২৭ হাজার ৪৮৭ জনে। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের মধ্যে পুরুষ ১০ জন, ৭ জন নারী। এই ১৭ জনের সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ১৭ জনের মধ্যে সর্বোচ্চ ৬ জন মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর বয়সী, ৪ জন করে মারা গেছেন ৫১ থেকে ৬০ এবং ৭১ থেকে ৮০ বছর বয়সী, একজন করে মারা গেছেন ৩১ থেকে ৪০ বছর বয়সী, ৪১ থেকে ৫০ বছর বয়সী এবং জন মারা গেছেন ৮১ থেকে ৯০ বছর বয়সী। এই সময়ে ৩০ বছরের নিচে এবং ৯১ বছরের বেশি বয়সী কেউ মারা যায়নি।

এই ১৭ জনের মধ্যে সর্বোচ্চ ১২ জন ঢাকা বিভাগের। এছাড়া চট্টগ্রাম বিভাগের ৩ জন এবং রাজশাহী ও খুলনা বিভাগে একজন করে মারা গেছেন। এদিন বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে কেউ করোনায় মারা যায়নি।

সারাবাংলা/এসএসএ

করোনাভাইরাস টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর