Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার ঢাবির প্রতি আসনের জন্য লড়বেন ৪৫ জন

ঢাবি করেসপন্ডেন্ট
২৯ সেপ্টেম্বর ২০২১ ১৭:৫৬

ঢাকা: ২০২১-২২ সেশনে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন। যার বিপরীতে আসন রয়েছে ৭ হাজার ১৪৮টি। প্রতি আসনের জন্য এবার লড়বেন ৪৫ জন শিক্ষার্থী। করোনা পরস্থিতি বিবেচনায় দেশের আটটি বিভাগে আটটি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এবারের ভর্তি পরীক্ষা।

বুধবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এসব তথ্য জানান।

বিজ্ঞাপন

জালিয়াতি প্রতিরোধে জিরো টলারেন্স নীতি থাকবে জানিয়ে অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ‘ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে যেকোনো ধরনের জালিয়াতি প্রতিরোধে জিরো টলারেন্স নীতি থাকবে। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদা তৎপর রয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী ওই সাতটি বিভাগীয় শহরে প্রয়োজনীয় সব উদ্যোগ নিয়েছে।’

এবার পাঁচটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ‘ক’ ইউনিটে ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন, ‘খ’ ইউনিটে ৪৭ হাজার ৬৩২ জন, ‘গ’ ইউনিটে ২৭ হাজার ৩৭৪ জন, ‘ঘ’ ইউনিটে ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন এবং ‘চ’ ইউনিটে ১৫ হাজার ৪৯৬ জন শিক্ষার্থী আবেদন করেছেন। আর আবেদনের বিপরীতে ‘ক’ ইউনিটে ১ হাজার ৮১৫টি, ‘খ’ ইউনিটে ২ হাজার ৩৭৮টি, ‘গ’ ইউনিটে ১ হাজার ২৫০টি, ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৫৭০ এবং ‘চ’ ইউনিটে ১৩৫টি আসন রয়েছে।

উল্লেখ্য, প্রথমবারের মতো এবারই ঢাকার বাইরে দেশের সাতটি বিভাগীয় শহরে বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের পছন্দ করা কেন্দ্র অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিশ্ববিদ্যালয়ে পরীক্ষায় অংশ নেবেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ১ অক্টোবর (শুক্রবার) ২০২১-২২ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এছাড়া ২ অক্টোবর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের, ৯ অক্টোবর চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের লিখিত (অঙ্কন) পরীক্ষা, ২১ অক্টোবর বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ও ২৩ অক্টোবর সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষাগুলো বেলা ১১টা থেকে শুরু হবে।

সারাবাংলা/পিটিএম

আসপ্রতি ৪৫ জন টপ নিউজ ঢাকা বিশ্ববিদ্যালয়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর