Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিমানবন্দরে করোনা পরীক্ষা শুরু, আজই যেতে পারে ৩ ফ্লাইট

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ সেপ্টেম্বর ২০২১ ২০:৫৯

ঢাকা: প্রবাসী ও বিদেশগামীদের জন্য হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) নমুনা পরীক্ষা শুরু হয়েছে। রাত ১টা ৪০ মিনিটের একটি ফ্লাইটের ৫০ জন যাত্রীর মধ্যে ৪৫ জনের নমুনাও সংগ্রহ করা হয়েছে পরীক্ষার জন্য। একই সময়ে আরও দুইটি ফ্লাইটের সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার তথ্য জানিয়েছে বিমানবন্দরের স্বাস্থ্য বিভাগ।

বুধবার (২৯ সেপ্টেম্বর) বিমানবন্দরের স্বাস্থ্য বিভাগের প্রধান কর্মকর্তা ডা. শাহরিয়ার সাজ্জাদ সারাবাংলাকে নমুনা পরীক্ষা শুরুর তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

ডা. শাহরিয়ার সাজ্জাদ বলেন, রাত ১১টায় একটি ফ্লাইট থাকলেও সেটির যাত্রীদের নমুনা পরীক্ষা সম্ভব নাও হতে পারে। তবে রাত ১টা ৪০ মিনিটের ৫০ জন যাত্রীর তথ্য আমাদের জানানো হয়েছে। এর মধ্যে ৪৫ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে পরীক্ষার জন্য।

আরও পড়ুন- আরটিপিসিআর পরীক্ষার অনুমোদন, ঢাকা-আমিরাত ফ্লাইটের অনুমতি

বিমানবন্দরের এই স্বাস্থ্য কর্মকর্তা বলেন, বর্তমানে ছয়টি ল্যাবের প্রতিনিধিরাই বিমানবন্দরে আছেন। আজকে নমুনা কী পরিমাণ আসবে তার ওপরে নির্ভর করবে কয় শিফট কাজ করতে হবে। তবে আমরা ল্যাবগুলোর প্রতিনিধিদের জানিয়ে রেখেছি এবং তারাও তিন শিফটে কাজ করার প্রস্তুতি নিচ্ছে।

এদিকে বিমানবন্দরের স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হয়েছে, বুধবার (২৯ সেপ্টেম্বর) রাতে সংযুক্ত আরব আমিরাতে আরও দুইটি ফ্লাইট যাওয়ার সম্ভাবনা রয়েছে। জানানো হলে সেই ফ্লাইটগুলোর যাত্রীদেরও নমুনা পরীক্ষা করানো হবে।

এর আগে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাতে এক প্রজ্ঞাপনের মাধ্যমে বিমানবন্দরে নমুনা পরীক্ষার ফি এক হাজার ৬০০ টাকা নির্ধারণ করে স্বাস্থ্য মন্ত্রণালয়। এই খরচেই যাত্রীদের নমুনা পরীক্ষা করানো হচ্ছে বলে জানিয়েছেন ডা. সাজ্জাদ শাহরিয়ার।

বিজ্ঞাপন

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আমিরাতগামী যাত্রীদের জন্য আরটি-পিসিআর পদ্ধতিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার রিপোর্ট আমিরাত কর্তৃপক্ষের কাছে গ্রহণযোগ্য হওয়ার চূড়ান্ত অনুমোদন আসে বুধবার। এদিন ঢাকায় আমিরাত দূতাবাস থেকে এক চিঠিতে সে বিষয়টি বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) জানানো হয়।

এদিন দুপুরে এক সংবাদ সম্মেলনে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, সকালে আরব আমিরাত এক চিঠির মাধ্যমে ছয় প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে। ফলে আজ থেকে আরব আমিরাতে যেতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা। তবে এক্ষেত্রে ছয় ঘণ্টা আগে তাদের শাহজালাল বিমানবন্দরে আসতে হবে। এখানে করোনা টেস্টের রিপোর্ট নেগেটিভ হলে তারা আরব আমিরাত যেতে পারবেন। এক কথায় বলতে গেলে, শাহজালাল বিমানবন্দরে বসানো আরটি-পিসিআর ল্যাবগুলো থেকে যাত্রার শুরুর ৬ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করতে হবে যাত্রীদের।

শাহজালালে ছয় প্রতিষ্ঠান কীভাবে কাজ করবে?— জানতে চাইলে মফিদুর রহমান বলেন, ‘সবাই সমানভাবে কাজ করবে। কেউ বেশি আবার কেউ কম— এমনটা হবে না। করোনা পরীক্ষার জন্য ১৬০০ টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে। এটা নিয়েও প্রশ্ন ছিল, সেটা আমরা সমাধান করেছি।’

যাত্রীদের উদ্দেশে চেয়ারম্যান বলেন, রাস্তায় যানজটসহ নানা প্রতিকূলতা থাকতে পারে। আর শাহজালালে আসার পরে ফ্লাই করতেও বিমানগুলোর নানা প্রসিডিউর রয়েছে। যাত্রীরা কমপক্ষে ৭-৮ ঘণ্টা আগে আসলে ভালো। কারণ যারা আগে আসবেন, তারা নমুনা পরীক্ষার ফল আগে পাবেন।

সারাবাংলা/এসবি/টিআর

আমিরাতগামী যাত্রী নমুনা পরীক্ষা বিদেশগামী যাত্রী বিমানবন্দরে নমুনা পরীক্ষা সংযুক্ত আরব আমিরাত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর