Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবি ব্যাংক কেলেঙ্কারি: জামিন রুলের নথি প্রধান বিচারপতির কাছে


৪ এপ্রিল ২০১৮ ১৬:৫১

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: এবি ব্যাংকের অর্থ কেলেঙ্কারির অভিযোগে বিশেষ আইনে দায়ের করা মামলার বিচার শুরুর আগে ম্যাজিস্ট্রেট কোর্ট কোনো আসামিকে জামিন দিতে পারে কি না- বিষয়টি পরিষ্কার হতে প্রধান বিচারপতির কাছে নথি পাঠিয়েছেন সুপ্রিম কোর্ট।

মামলার আসামি ব্যাংকটির সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক ও কর্মকর্তা আবুহেনা মোস্তফা কামালের জামিন বাতিলের রুল শুনানির সময় এই প্রশ্নটি উঠে আসে। বিষয়টি পরিষ্কার হতে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ নথি প্রধান বিচারপতির কাছে পাঠিয়ে দেন।

আদালত বলেন, বিশেষ আইনের মামলায় বিচার শুরুর আগে ম্যাজিস্ট্রেটের জামিন দেওয়ার এখতিয়ার আছে কি না- এই বিষয়ে একাধিক বেঞ্চের একাধিক মতামত রয়েছে। তাই জামিনের বিষয়টি নিষ্পত্তির হওয়ার আগে আইনি বিষয়টি নিষ্পত্তি হওয়া জরুরি। এটি নিষ্পত্তির জন্য আদালতের বৃহত্তর বেঞ্চ গঠন করা যেতে পারে। এ কারণে মামলার নথি প্রধান বিচারপতির কাছে পাঠানোর আদেশ দেওয়া হলো।

গত ২১ মার্চ রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষ হওয়ার পর রায়ের জন্য ৪ এপ্রিল দিন ঠিক করেছিলেন আদালত। তারও আগে ৩১ জানুয়ারি হাইকোর্ট তাদের জামিন বাতিলে রুল জারি করেছিলেন।

আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ ও এ কে এম আমিন উদ্দিন মানিক। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আসামিপক্ষে ছিলেন আসাদুর রউফ ও শেখ বাহারুল ইসলাম।

গত ২৫ জানুয়ারি দুদকের সহকারী পরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান মতিঝিল থানায় আটজনকে আসামি করে মুদ্রাপাচার আইনের এ মামলা দায়ের করেন।

ওইদিন বিকেলে রমনার মৎস্যভবন এলাকা থেকে ওয়াহিদুল হক, আবু হেনা মোস্তফা কামালসহ তিনজনকে গ্রেফতার করে আদালতে পাঠানো হয়। আদালত দুইজনকে জামিন দিয়ে একজনের রিমান্ড মঞ্জুর করেন।

এরপর তাদের জামিনের বিষয়টি হাইকোর্ট ডিভিশনে এলে তাদের জামিন বাতিল নিয়ে রুল জারি করেন আদালত।

সারাবাংলা/এজেডকে/এটি


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর