Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তথ্যপ্রযুক্তিতে ৯ কোম্পানি বিনিয়োগ করবে সাড়ে ৫ কোটি ডলার

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ সেপ্টেম্বর ২০২১ ১৫:১৪

ঢাকা: কালিয়াকৈর শিল্পঞ্চলে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে সাতটি এবং যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে দুইটি কোম্পানিকে প্লট বরাদ্দ দিয়েছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। এই ৯টি কোম্পানি মোট সাড়ে ৫ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছে।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আনুষ্ঠানিকভাবে এই দুই প্রতিষ্ঠানের কাছে জমি হস্তান্তরের চুক্তি সই হয়েছে। অনুষ্ঠানে প্রধান ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিজ্ঞাপন

চুক্তিতে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ডা. বিকর্ণ কুমার ঘোষ ও ৯টি কোম্পানির প্রধানেরা সই করেন। অনুষ্ঠানে হালিমা টেলিকমকে বেসরকারি সফটওয়্যার টেকনোলজি পার্ক ঘোষণার অনুমতিপত্রও আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির জ্ঞান নিয়ে একটি আধুনিক সমাজ গড়ে উঠেছে। তৈরি পোশাক খাত নিয়ে আমাদের গর্ব রয়েছে। সেখানে সস্তা শ্রম ছিল। কিন্তু তথ্যপ্রযুক্তির এই খাতে সস্তা শ্রমে চলবে না সেক্ষেত্রে আমরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে দক্ষ জনবল তৈরিতে কাজ করে যাচ্ছি।

মন্ত্রী বলেন, আপনাদের কারখানায় অনেক পণ্য উৎপাদন হচ্ছে। কিন্তু আপনাদের মান নিয়ে সচেতন থাকতে হবে। আজ এখানে যারা চুক্তি বদ্ধ হলেন, সবাইকে আমাদের অভিনন্দন। আপনারা কাজ করুন। কারণ বেসরকারি খাত নিয়ে আমাদের আগাতে হবে। আমাদের বিনিয়োগকরারীদের নিরাপত্তা দিতে হবে। সেটা দেওয়ার ব্যবস্থা আমরা করব।

বিজ্ঞাপন

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের জাতীয় জীবনে ২০২১ সাল খুব গুরুত্বপূর্ণ। এই সালে আমরা প্রধানমন্ত্রীর পরিকল্পনা সফল বাস্তবায়ন করেছি। আমরা মহামারির মধ্যেও যেভাবে অর্থনীতির চাকা সচল রেখেছি, তার কৃতিত্ব প্রধানমন্ত্রীর। এই ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন জাতীর জনক। কিন্তু তিনি তার স্বপ্ন পূরণের সুযোগ পাননি। তার সেই স্বপ্ন পূরণে নিরলস কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পলক বলেন, একনেকে একের পর এক প্রকল্প পাস হয়েছে। আজ দেশের এত হাইটেক পার্ক, তা প্রধানমন্ত্রী না থাকলে হতো না। ১৯৯৬ সালে বিএনপির কারণে আমরা স্যাটেলাইট ক্যাবলে যুক্ত হতে পারিনি। পরে আমরা তাতে যুক্ত হয়েছি। আগে দেশে একটি ফোন কোম্পানি ছিল। এখন সব কোম্পানি উন্মুক্ত আছে। সরকারের সঠিক সিদ্ধান্ত দেশকে যে কতটা এগিয়ে নিতে যেতে পারে, তার অন্যতম উদাহরণ প্রধানমন্ত্রী শেখ হসিনা।

অনুষ্ঠানে জানানো হয়, চুক্তির আওতায় আগামী ৪০ বছরের জন্য বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, টেকনোমিডিয়া লিমিটেড, ড্যাফোডিল কম্পিউটারস লিমিটেড, সেলট্রোন ইলেকট্রো ম্যানুফ্যাকচারিং সার্ভিস লিমিটেড, উল্কাসেমি প্রাইভেট লিমিটেড, ম্যাকটেল লিমিটেড ও চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন এবং শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে যশোর রেডডট ডিজিটাল ও ফেলিসিটি বিগ ডাটা লিমিটেড প্রতিষ্ঠানগুলো বিনিয়োগের সুযোগ পেল।

অনুষ্ঠানে আরও জানানো হয়, বঙ্গবন্ধু হাইটেক সিটিতে হার্ডওয়্যার কোম্পানি ক্যাটাগরিতে ৩ দশমিক শূন্য এক একর জায়গা বরাদ্দ পেয়েছে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কোম্পানিটি এখানে আইটি আইটিইএস, ডিজিটাল ডিভাইস ম্যানুফ্যাকচারিং নিয়ে কাজ করতে ৬ দশমিক ৫০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। কর্মসংস্থান হবে ১৫৫০ জনের। টেকনোমিডিয়া লিমিটেড বরাদ্দ পেয়েছে ৮৭ একর জমি। এটিএম, সিআরএম, আরসিডিএম মেশিন অ্যাসেম্বল করতে প্রায় আড়াই মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করে ২০০ জনের কর্মসংস্থান তৈরি করবে প্রতিষ্ঠানটি। ড্যাফোডিল কম্পিউটারস লিমিটেড পাচ্ছে ৯৬ একর জমি, যেখানে তারা প্রায় ৩ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করে ১০০ জনের কর্মসংস্থান তৈরি করবে। প্রতিষ্ঠানটি আইটি ও ইলেকট্রনিক সামগ্রী অ্যাসেম্বল করবে। মেডিকেল ইকুইপমেন্ট অ্যামেম্বল ও উৎপাদনের জন্য প্রায় ৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করে মেডিকেল টেকনোলজি প্ল্যান্ট স্থাপন করবে সেল ট্রোন ইলেকট্রো ম্যানুফ্যাকচারিং সার্ভিস লিমিটেড। এই প্রতিষ্ঠানটি পাচ্ছে ৬৫ একর জমি, যেখানে ২৫০ জন মানুষের কর্মসংস্থান হবে।

এছাড়া উল্কাসেমি প্রাইভেট লিমিটেড সেমিকন্ডাক্টর ডিজাইন করতে প্রায় ২৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে, যেখানে ৫৫০ জনের কর্মসংস্থানের সুযোগ হবে। উল্কাসেমি প্রাইভেট লিমিটেড কালিয়াকৈরে পাচ্ছে ১ দশমিক ৮১ একর জমি। স্মার্টফোন অ্যাসেম্বল করতে ৬ মিলিয়ন ডলার বিনিয়োগ করছে ম্যাকটেল লিমিটেড, এরা পাচ্ছে ১ দশমিক ৩৭ একর জমি। এখানে ৩৩২ জনের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

অন্যদিকে যশোরের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে রেডডট ডিজিটাল লিমিটেড ও ফেলিসিটি বিগ ডাটা লিমিটেড ডাটা সেন্টার স্থাপনে কাজ করবে। প্রতিষ্ঠান দু’টির অনুকূলে যথাক্রমে ২১ ও ৪৫ একর জমি বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া অনুষ্ঠানে কুমিল্লার হালিমা টেলিকম ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে বেসরকারি হাইটেক পার্ক হিসাবে ঘোষণা করা হয়েছে।

সারাবাংলা/জেজে/টিআর

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বঙ্গবন্ধু হাইটেক পার্ক শেখ হাসিনা হাইটেক পার্ক হাইটেক পার্ক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর