Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আগে থেকেই কাঁচি হাতে দাঁড়িয়ে ছিলেন শিক্ষক ফারহানা বাতেন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩০ সেপ্টেম্বর ২০২১ ২০:৫০

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন বাতেন কাঁচি হাতে  অপেক্ষা করছেন এমন একটি ভিডিও প্রকাশ পেয়েছে। ভিডিওতে দেখা যায়— ঘটনার আগে কাঁচি হাতে নিয়ে ওই শিক্ষক পায়চারি করছেন।

১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় ওই শিক্ষককে চাকরি থেকে স্থায়ীভাবে বরখাস্তের দাবিতে ক্যাম্পোসে আমরণ অনশনে বসেছেন ক্ষুব্ধ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার ছিল অনশনের দ্বিতীয় দিন। ওই শিক্ষককে চাকরিচ্যুত না করা পর্যন্ত অনশন চলবে বলেও জানান তারা।

বিজ্ঞাপন

ওই শিক্ষককে বরখাস্ত চেয়ে অনশন করা শিক্ষার্থীদের মধ্যে পাঁচজন এরইমধ্যে অসুস্থ হয়ে পড়েছেন বলে জানা গেছে। এর মধ্যে দুইজনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। বাকি তিনজন শাহজাদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়ে চিকিৎসা নিয়ে অনশনে ফিরেছেন। বৃহস্পতিবার দুপুরের দিকে আন্দোলনকারী এক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে তাকে খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়।

অন্যদিকে এ ঘটনায় গঠিত হওয়া তদন্ত কমিটির হাতে একাধিক প্রমাণ এসেছে। সঠিক তদন্ত সাপেক্ষে প্রতিবেদন দেওয়া হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান ও ৫ সদস্যের তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল।

চুল কেটে দেওয়ার অভিযোগ ছাড়াও অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে শিক্ষার্থীদের সঙ্গে খারাপ ব্যবহারের আরও কিছু অভিযোগ আছে বলেও জানান তদন্ত কমিটির প্রধান।

২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের ১৪ জন শিক্ষার্থীর মাথার চুল কেটে দেওয়ার ঘটনা ঘটে। এরপর ২৭ সেপ্টেম্বর রাতে বিভাগের প্রথম বর্ষের ছাত্র নাজমুল হোসেন তুহিন (২৫) ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। পরে গুরুতর অবস্থায় তাকে সিরাজগঞ্জের খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

বিজ্ঞাপন

শিক্ষক ফারহানা বাতেনের বিরুদ্ধে অভিযোগ ওঠায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেলকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এদিকে অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেন মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাতে দায়িত্বে থাকা তিন পদ থেকে সরে দাঁড়িয়েছেন।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়া হবে না জানতে চেয়ে রুলও জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এ ধরনের আচরণ রোধে কেন আচরণবিধি তৈরি করা হবে না, রুলে তাও জানতে চেয়েছেন হাইকোর্ট।

এ ছাড়া শাস্তি পাওয়া ওই ১৪ শিক্ষার্থীর প্রত্যেককে কেন ২০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কী পদক্ষেপ নিয়েছে তা আগামী ৩০ দিনের মধ্যে লিখিত আকারে তা জানাতে নির্দেশ দিয়েছেন আদালত।

আরও পড়ুন
রবি’তে আমরণ অনশনে শিক্ষার্থীরা, ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন
১৪ ছাত্রের চুল ‘কেটে’ দিয়েছে শিক্ষক, একজনের আত্মহত্যার চেষ্টা
রবি’র ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় রিট
রবি’র সেই শিক্ষিকার ৩টি দায়িত্ব থেকে পদত্যাগ

 

সারাবাংলা/একে

চুল কাটা চুল কেটে দেওয়া শিক্ষক টপ নিউজ শিক্ষক ফারহানা বাতেন

বিজ্ঞাপন
সর্বশেষ

ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার মৃত্যু
২১ অক্টোবর ২০২৪ ২১:৫২

ফটোসাংবাদিক শোয়েব মিথুন আর নেই
২১ অক্টোবর ২০২৪ ২১:০৭

সম্পর্কিত খবর