Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ওটিটি নীতিমালার খসড়া চূড়ান্ত, নিয়ম মেনে চলতে হবে উদ্যোক্তাদের’

স্পেশাল করেসপন্ডেন্ট
১ অক্টোবর ২০২১ ২০:০৪

ঢাকা: তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ আবারও জানালেন, সরকার ওটিটি নীতিমালার খসড়া চূড়ান্ত করেছে। আর সে নীতিমালা মেনেই পরিচালিত হবে অনলাইনভিত্তিক ভিডিও স্ট্রিমিং এই প্লাটফর্ম।

শুক্রবার (১ অক্টোবর) তেজগাঁওয়ে ইমপ্রেস গ্রুপের কার্যালয়ে চ্যানেল আই টেলিভিশন সম্প্রচারের ২৩তম বর্ষপূর্তী অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, ওটিটি প্লাটফর্ম নিয়ে একটি নীতিমালা প্রণয়নের কাজ চলছে, খসড়া সম্পন্ন হয়েছে। নীতিমালা পাশ হলে, প্লাটফর্মগুলোকে তা অনুসরণ করতে হবে এবং কোনো ব্যত্যয় হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, ওভার দ্য টপ—যাকে সংক্ষেপে ওটিটি বলা হয়। এই প্লাটফর্ম বর্তমান সময়ে বিনোদনে যোগ করেছে ভিন্ন মাত্রা। ব্যবহার ও জনপ্রিয়তা বাড়ার পাশাপাশি আলোচনা-সমালোচনাও রয়েছে অনলাইনভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম নিয়ে। ঘটেছে মামলা ও গ্রেফতারের ঘটনাও। দেশের ওটিটি ছাড়াও বিদেশি ওটিটি প্লাটফর্মও কাজ করছে এখানে। ব্যবসার সুযোগ তৈরি হওয়ায় ওটিটির কার্যক্রম তদারকি করতে নীতিমালা প্রণয়ন করছে সরকার। তবে সে নীতিমালায় কী কী থাকছে তা এখনই বলতে নারাজ সরকারের কর্মকর্তারা।

এর আগে চ্যানেল আইকে অভিনন্দন জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, জীবন ও জাতি গঠনে কাজের একটি অন্যতম উদাহরণ চ্যানেল আই। বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের চেতনাকে হৃদয়ে ধারণ করে বঙ্গবন্ধুর স্বপ্নের ঠিকানায় দেশকে পৌঁছানোর লক্ষ্যে গত ২২ বছর ধরে কাজ করেছে চ্যানেল আই এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে আশা করি।

এসময় উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বরেণ্য সংগীত শিল্পী ফরিদা পারভীন, সাদী মোহাম্মদ, চ্যানেল আই পরিচালক শাইখ সিরাজসহ চ্যানেলটির সদস্যরা। চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর অনলাইনে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এসএসএ

ওটিটি নীতিমালা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর