Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ভ্যাকসিন সনদে ভুল হলে সেটি সংশোধন করা সম্ভব হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ সেপ্টেম্বর ২০২১ ১৬:০০

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে চলছে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম। দুই ডোজ ভ্যাকসিন প্রয়োগ শেষে দেওয়া হচ্ছে সনদ। তবে সেই সনদে অনেক ক্ষেত্রে ভুল তথ্য পাওয়া যাচ্ছে বলে অভিযোগ ভ্যাকসিন গ্রহীতাদের। এমন অবস্থায় স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, এ ভুল সংশোধনযোগ্য।

বুধবার (২৯ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ তথ্য দেন প্রতিষ্ঠানটির মুখপাত্র ও সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

বিজ্ঞাপন

বুলেটিনে এক প্রশ্নের উত্তরে ভ্যাকসিন সনদের ভুল সংশোধন করে দেওয়া সম্ভব হবে বলে জানান অধ্যাপক নাজমুল।

তিনি বলেন, সামগ্রিকভাবে গত এক সপ্তাহে শনাক্তের হার শতকরা পাঁচ শতাংশের নিচে রয়েছে। গত এক মাস ধরেই সংক্রমণের ঊর্ধ্বগতি ছিল সেটি নিম্নমুখী রয়েছে। জুলাই মাসে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছিল তিন লাখ ৩৬ হাজার ২২৬ জন। আর চলতি মাসে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত রোগী শনাক্ত হয়েছেন ৫৩ হাজার ২৫৫ জন।

তিনি আরও বলেন, গত এক সপ্তাহে এক লাখ ৭৭ হাজার ৭০৯টি করোনার নমুনা পরীক্ষা হয়েছে যা কিনা তার আগের সপ্তাহের চেয়ে ১৬ হাজার ৭০৮টি কম। গত এক সপ্তাহে করোনাতে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন আট হাজার ৭৩ জন। যা কিনা তার আগের সপ্তাহের তুলনায় প্রায় ২৯ শতাংশ কম। সেই সঙ্গে গত সপ্তাহে করোনাতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৬২ জন, যা কিনা তার আগের সপ্তাহের তুলনায় ২৮ শতাংশ কম।

রোগী শনাক্ত বিবেচনায় ঢাকা জেলা এখনও শীর্ষে রয়েছে জানিয়ে অধ্যাপক নাজমুল বলেন, পাঁচ লাখ ১৮ হাজার ৯৩২ জনের মাঝে সংক্রমণ শনাক্ত হয়েছে ঢাকায়। ১০ শীর্ষ জেলার তালিকায় সবচেয়ে কম রোগী শনাক্ত হয়েছেন নোয়াখালী জেলায় ২২ হাজার ৮২৪ জন।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রতি ১০০ জন রোগীর বিপরীতে সুস্থ হয়েছেন ৯৭ শতাংশের বেশি এবং ১০০ জন শনাক্ত রোগীর বিপরীতে মৃত্যু হার এক দশমিক ৭৭ শতাংশ।

তিনি আরও বলেন, করোনার নিম্নগতির কারণে দেশে করোনা আক্রান্ত রোগীদের জন্য নির্ধারণ করা শয্যা ফাঁকা থাকছে। যেহেতু সারাদেশেই করোনাতে শনাক্তের হার কমেছে, রোগী সংখ্যা কমেছে তাই করোনা ডেডিকেটেড হাসপাতালগুলোর বেশিরভাগই এখন করোনারোগীবিহীন অবস্থাতেই থাকছে। মোট ১৫ হাজারের বেশি শয্যা করোনা রোগীর জন্য নির্ধারিত ছিল, তার মধ্যে এখন ফাঁকা অবস্থাতে রয়েছে ১২ হাজার ৭৪২টি।

সারাবাংলা/এসবি

ভ্যাকসিন ভ্যাকসিন সনদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর