Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অবহেলা নয়, প্রবীণদের সম্মানের আসনে অধিষ্ঠিত করতে হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট
১ অক্টোবর ২০২১ ২০:১৭

ঢাকা: সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, প্রবীণদের অবহেলা নয়, বিগত দিনের কর্মকাণ্ডের কথা স্মরণ করে তাদের সম্মানের আসনে অধিষ্ঠিত করতে হবে।

শুক্রবার (১ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে সমাজসেবা অধিদফতরে ৩১তম আন্তর্জাতিক প্রবীণ দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় ভার্চুয়ালি যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আজকে যারা প্রবীণ, বিগত দিনে তারা ছিলেন নবীন। আজকের এ প্রবীণরা অভিজ্ঞতায় সমৃদ্ধ । দেশ ও জাতির কল্যাণে তাদের যে কর্মকাণ্ড ছিল, সেগুলো ছিলো সম্মানের ।

মন্ত্রী প্রবীণদের উদ্দেশ্যে বলেন, অভিজ্ঞতায় সমৃদ্ধ হয়ে দেশ ও জাতি গঠনে আপনারা যে ভূমিকা রেখেছিলেন, দেশ ও জাতি আপনাদের কথা স্মরণ রাখবে।

প্রবীণদের কর্মকাণ্ডের ধারাকে অটুট রাখার জন্য নবীনদের প্রতি মন্ত্রী আহ্বান জানিয়ে বলেন, প্রবীণদের অভিজ্ঞতা সমৃদ্ধ যে কর্মকাণ্ড দেশে সূচীত হয়েছে সে কর্মকাণ্ডগুলো নবীনদের বাস্তবায়ন করতে হবে।

মন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর পরে যেসব সরকার দেশ পরিচালনায় এসেছিল, তারা কোনোদিনও প্রবীণদের কথা চিন্তা করেনি। প্রবীণদের জন্য বিগত দিনের সরকারেরা কোনো কর্মকাণ্ড চালু করতে সক্ষম হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ পরিচালনার দায়িত্বভার গ্রহণ করে প্রবীণদের জন্য সফলভাবে কর্মকাণ্ড বাস্তবায়ন করে যাচ্ছেন, তার সুফল প্রবীণরা ভোগ করছেন।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, সমাজের প্রতিটি মানুষের গুণগত মান নিশ্চত করা সরকারের অঙ্গীকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সামাজিক নিরাপত্তার আওতা ব্যাপক বিস্তৃত করেছেন। প্রবীণদের গুণগত জীবনমান নিশ্চিতে বিভিন্ন নীতিমালার পাশাপাশি বিশেষ প্রতিষ্ঠান তৈরির কাজ চলমান রয়েছে।

বিজ্ঞাপন

বিশেষ অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন বলেন, এ বছর দিবসটির প্রতিপাদ্য হিসেবে ডিজিটাল সমতার বিষয়টি নির্ধারণ করা হয়েছে। প্রবীণদের সমতার বিষয়টি সাধারণভাবে স্বীকৃত হতে হবে তাহলেই কেবল ডিজিটাল সমতা নিশ্চিত করা যাবে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মাহফুজা আখতারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

উল্লেখ্য, আলোচনা সভায় জানানো হয়, প্রবীণদের কল্যাণে শীঘ্রই সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতায় জাতীয় প্রবীণ উন্নয়ন ফাউন্ডেশন প্রতিষ্ঠা করা হবে। এ লক্ষে কাজ চলমান রয়েছে। এছাড়া প্রবীণদের জন্য দেশের ৮টি বিভাগে ৮টি সরকারী শিশু পরিবারে ২৫ আসন বিশিষ্ট শান্তি নিবাস স্থাপনের কাজ চলমান রয়েছে।

সারাবাংলা/জেআর/এসএসএ

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর