Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাহাড়ের সীমান্তপথ দিয়েও ঢুকছে ইয়াবা, তথ্য র‌্যাবের

স্পেশাল করেসপন্ডেন্ট
১ অক্টোবর ২০২১ ২০:৩৭

চট্টগ্রাম ব্যুরো: নৌপথের পর এবার পার্বত্য চট্টগ্রামের দুর্গম পাহাড়ি পথ ব্যবহার করে মায়ানমার থেকে ইয়াবা সরাসরি বাংলাদেশে আসার তথ্য পেয়েছে র‌্যাব। বান্দরবানের আলীকদম এলাকা থেকে চার লাখ ৯৫ হাজার ইয়াবাসহ দুই জনকে গ্রেফতারের পর এ তথ্য পাওয়া গেছে বলে র‌্যাব জানিয়েছে।

শুক্রবার (১ অক্টোবর) বিকেলে এক সংবাদ সম্মেলনে ইয়াবাসহ দু’জনকে বান্দরবান থেকে গ্রেফতারের তথ্য দিয়েছেন র‌্যাবের চট্টগ্রাম জোনের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এস এম ইউসুফ।

বিজ্ঞাপন

গ্রেফতার দু’জন হলেন— মো. মনির (২৩) ও সাইফুল ইসলাম (১৯)। তাদের বাড়ি বান্দরবান জেলার আলীকদম উপজেলার উত্তর পালংপাড়া গ্রামে।

মিয়ানমার থেকে ইয়াবার একটি চালান দেশে প্রবেশের পর বান্দরবানের আলীকদমের উত্তর পালংপাড়ায় মজুত রাখা হয়েছে— এমন তথ্যের ভিত্তিতে অভিযান চালানোর কথা জানান লে. কর্নেল ইউসুফ। তিনি জানান, শুক্রবার ভোরে উত্তর পালংপাড়ায় অভিযান চালিয়ে ৪৯ হাজার ইয়াবাসহ দু’জনকে গ্রেফতার করা হয়। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে একই এলাকায় একটি বসতঘরের পেছনে ড্রামের ভেতরে মজুত রাখা আরও চার লাখ ৪৫ হাজার ৫০০ ইয়াবা উদ্ধার করা হয়।

লে. কর্নেল এস এম ইউসুফ বলেন, ‘গ্রেফতার হওয়া মনিরের নেতৃত্বে বান্দরবানের সীমান্ত এলাকায় ইয়াবা সিন্ডিকেট গড়ে উঠেছে। মায়ানমার থেকে পার্বত্য এলাকার দুর্গম পাহাড়ি পথ ব্যবহার করে তারা ইয়াবা আনছে। আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি এড়াতে তারা পাহাড়ি পথ ব্যবহারের কৌশল নিয়েছে। সীমান্তবর্তী পাহাড়ি এলাকা লামা, আলীকদম দিয়ে ইয়াবা এনে চকরিয়া হয়ে তারা চট্টগ্রামসহ দেশের বিভিন্নস্থানে ইয়াবা ছড়িয়ে দিচ্ছে। আমরা পাহাড়ি এলাকায় গোয়েন্দা নজরদারি বাড়াচ্ছি।’

বিজ্ঞাপন

এর আগে মঙ্গলবার রাতে নগরীর পতেঙ্গায় বঙ্গোপসাগরে মাছ ধরার নৌকায় তল্লাশি করে ১২ রোহিঙ্গাসহ ১৪ জনকে তিন লাখ ৯৬ হাজার ইয়াবাসহ গ্রেফতার করা হয়। এরপর র‌্যাব জানায়, মায়ানমার নৌ সীমান্ত থেকে সরাসরি ইয়াবা নিয়ে নৌকাটি চট্টগ্রামে এসেছিল। এর মধ্য দিয়ে সাগরপথ ব্যবহার করে সরাসরি ইয়াবা বাংলাদেশে নিয়ে আসার তথ্য পায় র‌্যাব।

সারাবাংলা/আরডি/টিআর

ইয়াবা পাচার র‌্যাবের অভিযান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর