Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইথিওপিয়া থেকে ৭ জাতিসংঘ কর্মকর্তা বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক
১ অক্টোবর ২০২১ ২১:৫৫

অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে জাতিসংঘের ঊর্ধ্বতন সাত কর্মকর্তাকে বহিষ্কার করছে ইথিওপিয়া।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) এক সরকারি নোটিশের মাধ্যমে তাদেরকে দেশত্যাগে ৭২ ঘণ্টা সময় বেধে দেওয়া হয়েছে।

এদিকে, যুদ্ধ বিধ্বস্ত তিগ্রাই অঞ্চলে ত্রাণ সরবরাহে সরকার বাধা সৃষ্টি করায় অঞ্চলটিতে দুর্ভিক্ষ দেখা দিয়েছে জাতিসংঘ মহাসচিবের এমন বক্তব্যের কয়েকদিনের মাথায় ইথিওপিয়া সরকার জাতিসংঘ কর্মকর্তাদের বিরুদ্ধে এ সিদ্ধান্তের কথা জানাল।

সিএনএন বলছে, বহিষ্কৃতদের মধ্যে জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ), জাতিসংঘের ত্রাণ বিষয়ক কার্যালয় (ইউএনওসিএইচএ), তিগ্রাইয়ের মানবিক সংকট নিয়ে কাজ করা এবং ত্রাণ সমন্বয়কারী সংগঠনের কর্মকর্তারা রয়েছেন।

বছরব্যাপী ইথিওপিয়ার সরকারি বাহিনীর সঙ্গে তিগ্রাইয়ের বিদ্রোহীদের লড়াই চলছে। চলমান সংঘাতের মধ্যেই জাতিসংঘ কর্মকর্তাদের দেশ ছাড়ার সরকারি নির্দেশনা আসলো।

এ ব্যাপারে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস মর্মাহত জানিয়ে বলেছেন, ইথিওপিয়া এই সিদ্ধান্ত বাস্তবায়ন করলে এটিই হবে কোনো দেশ থেকে ত্রাণ কর্মকর্তা বহিষ্কারের অন্যতম বড় ঘটনা।

অন্যদিকে, তিগ্রাইয়ে সংঘাত পরিস্থিতির অবনতি এবং সেখানে ত্রাণ প্রবেশ করতে না দেওয়ার ইথিওপিয়া সরকারের ভূমিকা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনা বাড়ছে।

অপরদিকে, ইথিওপিয়ায় লড়াই বন্ধ না হলে এবং ত্রাণ সরবরাহের পথ না খুললে দেশটির কর্মকর্তা এবং সংঘাতে জড়িত দলগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দিয়ে রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সারাবাংলা/একেএম

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর