Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু, শনাক্ত কমেছে

সারাবাংলা ডেস্ক
২ অক্টোবর ২০২১ ১৭:৪৮

ফাইল ছবি

ঢাকা: দেশে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা বেড়েছে। একই সময়ে কমেছে সংক্রমণের সংখ্যা। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু হয়েছিল ২১ জনের। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৪ জনের। অন্যদিকে আগের দিন ৮৪৭ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা ছিল ৫৮৯ জন।

একই সময়ের ব্যবধানে অবশ্য নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কিছুটা কমেছে। আগের দিন সংক্রমণের এই হার ছিল ৩ দশমিক ৪৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় হার কমে হয়েছে ৩ দশমিক ৪১ শতাংশ।

বিজ্ঞাপন

শনিবার (২ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮২১টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৪৬টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৬টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬১৯টি।

এ সব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৬ হাজার ৪১৫টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো নমুনা মিলে পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ২৮৩টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ৯৭ লাখ ৭৩ হাজার ২৪৪টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭১ লাখ ৯৭ হাজার ৪৯৯টি, বেসরকারি ব্যবস্থাপনায় ২৫ লাখ ৭৫ হাজার ৭৪৫টি।

২৪ ঘণ্টায় কমেছে সংক্রমণ-শনাক্তের হার

আগের দিন সংক্রমণের সংখ্যা ছিল ৮৪৭ জন। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের সংখ্যা ছিল ৫৮৯ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৫৭ হাজার ২৪৭ জনের শরীরে। ২৪ ঘণ্টার ব্যবধানে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হারও কমেছে। আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৩ দশমিক ৪৩ শতাংশ। ২৪ ঘণ্টায় সংক্রমণের হার হয়েছে ৩ দশমিক ৪১ শতাংশ। একই সময়ে মোট শনাক্তের হার ১৫ দশমিক ৯৩ শতাংশে নেমে এসেছে।

বিজ্ঞাপন

সুস্থতার হার ৯৭ শতাংশের বেশি

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৭৪১ জন। যা আগের দিন ছিল ৯৬০ জন। এ নিয়ে করোনায় আক্রান্ত ১৫ লাখ ৫৭ হাজার ৩৪৭ জনের মধ্যে ১৫ লাখ ১৭ হাজার ৬৪২ জনই সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪৫ শতাংশ।

২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যুও

গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ২৪ জন। আগের দিন এই সংখ্যা ছিল ২১ জন। সে তুলনায় মৃত্যুর সংখ্যা কিছুটা বেড়েছে। দেশে করোনা সংক্রমণ নিয়ে এ পর্যন্ত মারা গেলেন মোট ২৭ হাজার ৫৫৫ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ২৪ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ১৫ জন, নারী ৯ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৬৮৩ জন, নারী ৯ হাজার ৮৭২ জন। এ পর্যন্ত পুরুষ রোগী মৃত্যুর হার ৬৪ দশমিক ১৭ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৮৩ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় যে ২৪ জন মারা গেছেন তাদের মধ্যে সর্বোচ্চ ৯ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। এছাড়া ২১ থেকে ৩০ বছর বয়সী মারা গেছেন দুইজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী মারা গেছেন একজন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৬ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৫ জন, ৯১ থেকে ১০০ বছর বয়সী একজন মারা গেছেন।

বিভাগভিত্তিক মৃত্যুর তথ্য

বিভাগভিত্তিক মৃতদের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ঢাকা বিভাগে মারা গেছেন ১৪ জন, চট্টগ্রাম বিভাগে চারজন, খুলনা, বরিশাল, সিলেট, ময়মনসিংহে একজন করে ও রংপুরে দুইজন মারা গেছেন। এর মধ্যে সরকারি হাসপাতালে ২১ জন ও বেসরকারি হাসপাতালে তিনজন মারা গেছেন। এ পর্যন্ত সরকারি হাসপাতালে মারা গেছেন ২৩ হাজার ৪২৯ জন ও বেসরকারি হাসপাতালে মারা গেছেন ৩ হাজার ৩২২ জন। এ পর্যন্ত সরকারি হাসপাতালে রোগী মৃত্যুর হার ৮৫ দশমিক ০৩ শতাংশ ও বেসরকারি হাসপাতালে রোগী মৃত্যুর হার ১২ দশমিক শূন্য ৬ শতাংশ।

কোয়ারেন্টাইন ও আইসোলেশন

গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ৭৪৬ জন। কোয়ারেন্টাইন থেকে ছাড়া পেয়েছেন ১ হাজার ৫৯১ জন। কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন এ পর্যন্ত ১৫ লাখ ৫৩ হাজার ৩২৭ জন, ছাড়া পেয়েছেন ১১ লাখ ৯১ হাজার ৮৬৪ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৬১ হাজার ৪৬৩ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে গেছেন ২১৮ জন। আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৪২৯ জন। এ পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৩ লাখ ৮১ হাজার ৪৪৪ জন, আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৩ লাখ ৪০ হাজার ২২৭ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৪১ হাজার ২১৭ জন।

সারাবাংলা/একে

করোনা করোনাভাইরাস কোভিড-১৯ নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর