Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্কিন-তালেবান চুক্তি: কিছুই জানত না ভারত

আন্তর্জাতিক ডেস্ক
২ অক্টোবর ২০২১ ২৩:২০

ভারতকে অন্ধকারে রেখেই ২০২০ সালে কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে চুক্তি করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। এখন তারাই আবার কাবুল প্রশ্নে দিল্লির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে যাচ্ছে— এমন দাবি ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের।

শনিবার (২ অক্টোবর) যুক্তরাষ্ট্র-ভারত স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ফোরামের এক আয়োজনে ভার্চুয়ালি যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

এর আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আফগানিস্তান নিয়ে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ দ্বি পাক্ষিক বৈঠকের পর যৌথ বিবৃতিতে দেওয়া ভারতের উদ্বেগ পুরোপুরি প্রতিফলিত হয়েছে বলে দাবি পররাষ্ট্র মন্ত্রণালয়ের।

সেই প্রেক্ষাপটে এস জয়শঙ্কর বলেন, আফগানিস্তান নিয়ে প্রত্যেকেরই উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। তালেবান দোহাতে ঠিক কী প্রতিশ্রুতি দিয়েছিল, তা কেউ জানে না। আমেরিকাই এ ব্যাপারে সবচেয়ে ভাল জানে। সেই চুক্তির অনেক বিষয়েই ভারতকে জানানো হয়নি।

পরে অবশ্য আমেরিকার প্রসঙ্গ টেনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সন্ত্রাসবাদ দমনের মতো অনেক বিষয়েই এখন দুই দেশ পরস্পরকে সহযোগিতা করছে। আফগানিস্তানের মাটি ব্যবহার করে সন্ত্রাসবাদ ছড়ানো নিয়ে দুই দেশই কঠোর অবস্থানে রয়েছে। এ নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে প্রেসিডেন্ট বাইডেন আলোচনাও করেছেন।

এদিকে, পাকিস্তানকে লক্ষ্য করে জয়শঙ্কর বলেন, কিছু বিষয় থাকবে যে ব্যাপারে দুই দেশের ঐক্যমোট থাকবে। আবার কিছু বিষয়ে সহমত হওয়ার সুযোগ নেই। সে সব ক্ষেত্রে ভারতের অভিজ্ঞতা আমাএরিকার চেয়ে আলাদা। ভারত ওই অঞ্চল থেকে তৈরি হওয়া সন্ত্রাসের শিকার। সেই অভিজ্ঞতা থেকেই আফগানিস্তানের কিছু প্রতিবেশী রাষ্ট্র সম্পর্কে ভারতের স্পষ্ট ধারণা তৈরি হয়েছে।

বিজ্ঞাপন

কাবুলের পরিস্থিতি সম্পর্কে জয়শঙ্কর বলেন, আফগানিস্তানের দিকে তাকালে মনে হয়, সবার উপরেই সেখানকার ঘটনাবলীর প্রভাব পড়বে। ভারত তো ওই অঞ্চলের খুব কাছেই।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর