Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদেশগামীদের সরকারি খরচে নমুনা পরীক্ষার সিদ্ধান্ত কার্যকর

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ অক্টোবর ২০২১ ২৩:১৭

ঢাকা: সংযুক্ত আরব আমিরাতগামী প্রবাসীকর্মীদের নমুনা পরীক্ষার জন্য বিমানবন্দরে স্থাপন করা আরটি-পিসিআর ল্যাবে সরকারি খরচে নমুনা পরীক্ষার সিদ্ধান্ত কার্যকর হয়েছে। ফলে এখন থেকে সরকারি খরচে নমুনা পরীক্ষা করতে পারছেন বিদেশগামী কর্মীরা।

রোববার (৩ অক্টোবর) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলে এক চিঠিতে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. সারওয়ার আলম। স্বাস্থ্য অধিদফতরসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠিটি দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

চিঠিতে বলা হয়েছে, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সংযুক্ত আরব আমিরাতগামী বাংলাদেশি কর্মীদের করোনার পিসিআর টেস্ট করার জন্য নির্ধারিত এক হাজার ৬০০ টাকা প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের তহবিল থেকে পরিশোধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৩ অক্টোবর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে।

আরও পড়ুন- বিমানবন্দরে প্রবাসীকর্মীদের নমুনা পরীক্ষার খরচ দেবে সরকার

চিঠিতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সংযুক্ত আরব আমিরাতগামী বাংলাদেশি কর্মীদের কাছ থেকে পিসিআর টেস্টের কোনো ফি আদায় না করার জন্য সংশ্লিষ্ট ল্যাবগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা দিতে অনুরোধ করা হয়েছে। আমিরাতগামী বাংলাদেশি কর্মীদের নমুনা পরীক্ষা করে তার তালিকা ল্যাবগুলোর কাছ থেকে পাওয়ার পর অবিলম্বে প্রযোজ্য ফি পরিশোধ করা হবে বলে উল্লেখ করা হয়েছে চিঠিতে।

এর আগে, সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ বাংলাদেশসহ ১০ দেশ থেকে কর্মীদের প্রবেশের ক্ষেত্রে যাত্রার ছয় ঘণ্টা আগে বিমানবন্দরে র‌্যাপিড পিসিআর পদ্ধতিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার শর্ত জুড়ে দেয়। পরে বাংলাদেশ সরকারের আবেদনের পরিপ্রেক্ষিতে র‌্যাপিড পিসিআরের বদলে আরটি-পিসিআর পদ্ধতিতে নমুনা পরীক্ষাকেও গ্রহণযোগ্য হিসেবে মেনে নেয় আমিরাত কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

আরও পড়ুন- বিমানবন্দরে নমুনা পরীক্ষার ফি কমিয়ে ১৬০০ টাকা নির্ধারণ

এর মধ্যেই শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাতটি বেসরকারি প্রতিষ্ঠানকে আরটি-পিসিআর ল্যাব বসানোর অনুমতি দেয় সরকার। এর মধ্যে ছয়টি প্রতিষ্ঠান ল্যাব স্থাপনের কাজ শেষ করে নমুনা পরীক্ষা শুরু করে। শুরুতে ল্যাবগুলো ভিন্ন ভিন্ন খরচে নমুনা পরীক্ষার কথা জানালেও সরকার এসব ল্যাবে নমুনা পরীক্ষার খরচ ১৬০০ টাকা নির্ধারণ করে দেয়। পরে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় এই খরচও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের তহবিল থেকে পরিশোধ করার সিদ্ধান্তের কথা জানায়।

সারাবাংলা/এসবি/টিআর

প্রবাসীকর্মীদের নমুনা পরীক্ষা বিমানবন্দরে করোনা পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর