Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমেরিকা-ব্রিটেনে জর্ডান বাদশাহর সম্পদের পাহাড়

আন্তর্জাতিক ডেস্ক
৪ অক্টোবর ২০২১ ১৩:০৬

গোপনে আমেরিকা ও ব্রিটেনে সম্পদের পাহাড় গড়েছেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ বিন আল-হুসাইন। সম্প্রতি ফাঁস হওয়া প্যানডোরা পেপারসে এ সম্পদের পরিমাণ ১০ কোটি মার্কিন ডলারের বেশি বলে উল্লেখ করা হয়েছে।

১৯৯৯ সালে জর্ডানের ক্ষমতা গ্রহণের পর থেকে এ পর্যন্ত ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডের অফশোর কোম্পানিগুলোর একটি নেটওয়ার্কের মাধ্যমে অন্তত ১৫টি বাড়ি কিনেছেন তিনি। এছাড়াও আমেরিকার মালিবু, ক্যালিফোর্নিয়া ও ব্রিটেনের লন্ডন ও আস্কটে তিনটি মহাসাগর ভিউয়েও তার অন্তত পাঁচ কোটি ৭০ লাখ মার্কিন ডলারের সম্পত্তি রয়েছে।

এদিকে, কয়েক বছর ধরে জর্ডান বাদশাহর বিরুদ্ধে স্বৈরাচার এবং একনায়কতান্ত্রিকভাবে শাসন ব্যবস্থা পরিচালনার অভিযোগ উঠছে। নানান কঠোর পদক্ষেপ এবং কর বৃদ্ধির অভিযোগেও তার বিরুদ্ধে প্রতিবাদও হচ্ছে। রাজনৈতিক প্রেক্ষাপট খারাপ হওয়ার শঙ্কায় নিরাপত্তার স্বার্থে সম্পদ বিদেশে পাচার করেছেন বলে মনে করা হচ্ছে।

তবে বাদশাহ আবদুল্লাহর আইনজীবীদের দাবি, বাদশাহ নিজের অর্থ দিয়ে এ সম্পত্তি কিনেছেন। জর্ডানের নাগরিকদের জন্য পরিচালিত প্রকল্পে অর্থায়ন করতেও এ সম্পত্তি থেকে খরচ করা হয়। ব্যক্তিগত গোপনীয়তা এবং নিরাপত্তার কারণে অফশোর কোম্পানির মাধ্যমে সম্পত্তি কেনা হয়েছে বলেও আইনজীবীরা উল্লেখ করেন।

সারাবাংলা/একেএম

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর