Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদেশি চ্যানেলের ক্লিনফিড রাজস্ব আয়ে ভূমিকা রাখবে: এফবিসিসিআই

সিনিয়র করেসপন্ডেন্ট
৪ অক্টোবর ২০২১ ১৯:০৮

ঢাকা: বিদেশি চ্যানেলের ক্লিনফিড দেশের অর্থনীতি ও রাজস্ব আয়ে ইতিবাচক ভূমিকা রাখবে বলে জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন। সোমবার (৪ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানান তিনি।

১ অক্টোবর থেকে বিদেশি চ্যানেলগুলোর বিজ্ঞাপনমুক্ত ক্লিনফিড অনুষ্ঠান সম্প্রচার নিশ্চিত করার সরকারি ঘোষণাকে অভিনন্দন জানিয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, বাংলাদেশে বিদেশি চ্যানেলগুলো বিজ্ঞাপনমুক্ত ক্লিনফিড সম্প্রচারের আইন আগে থেকে থাকলেও এতদিন তা কার্যকর হয়নি। এর ফলে, একদিকে দেশীয় টিভি চ্যানেলগুলোর বিজ্ঞাপনের বাজার সংকুচিত হয়েছে, অন্যদিকে বিদেশি পণ্যের বিজ্ঞাপন প্রচার হলেও এর মাধ্যমে রাষ্ট্রীয় কোষাগারে কোনো রাজস্ব জমা হয়নি।

বিজ্ঞাপন

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদের তথ্য অনুযায়ী বিদেশি চ্যানেলের বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে সরকার বছরে অন্তত দুই হাজার কোটি টাকা করে রাজস্ব বঞ্চিত হচ্ছে বলে উল্লেখ করা হয় বিবৃতিতে। এতে বলা হয়, দেশের শিল্প ও সেবাখাতকে যেখানে বিপুল টাকা খরচ করে বিজ্ঞাপন সম্প্রচারের মাধ্যমে নিজেদের পণ্য ও সেবার প্রচার চালাতে হচ্ছে, সেখানে বিদেশি চ্যানেলগুলো বিজ্ঞাপন দেখিয়ে, বাড়তি কোনো টাকা খরচ না করেই দেশের বাজারে ভিনদেশি পণ্যের বিশাল চাহিদা তৈরি করছে—যা দেশীয় শিল্প ও সেবাখাতকে অসম প্রতিযোগিতার মুখে ঠেলে দিয়েছে।

 বিবৃতিতে এফবিসিসিআই সভাপতি বলেন, অনেক দেশীয় প্রতিষ্ঠান বাংলাদেশি টিভি চ্যানেলে বিজ্ঞাপন না দিয়ে বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন দিতে আগ্রহী হয়ে উঠছে। এর ফলে দেশীয় উদ্যোক্তাদের প্রতিষ্ঠিত এসব টেলিভিশনের বিপুল পরিমাণ বিনিয়োগ হুমকির মুখে পড়ছে।

বিজ্ঞাপন

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন হিসেবে এফবিসিসিআই মনে করে, দেশীয় পরিবেশক-অপারেটররা আইন মেনে বিদেশি চ্যানেলের ক্লিনফিড সম্প্রচার করলে, তা দেশের টেলিভিশন শিল্প, স্থানীয় উৎপাদন ও সেবাখাত, এবং রাজস্ব আহরণে ইতিবাচক ভূমিকা রাখবে। যার সুফল পাবে দেশের সামগ্রিক অর্থনীতি।

আরও পড়ুন-

সারাবাংলা/এএইচএইচ/আইই

এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন ক্লিনফিড

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর