Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১১ দিনে ভারতে গেছে ১১০৮ টন ইলিশ

লোকাল করেসপন্ডেন্ট
৫ অক্টোবর ২০২১ ১২:৩৬

রফতানি করা ইলিশ

বেনাপোল: বেনাপোল বন্দর দিয়ে এ বছর (১১ দিনে) ভারতে ১ হাজার ১০৮ টন ইলিশ রফতানি হয়েছে। দেশে এবার ইলিশ উৎপাদন কম হওয়ায় সরকার অনুমোদনের চার ভাগের এক ভাগ ইলিশ রফতানি করতে পেরেছে রফতানিকারকরা।

মঙ্গলবার (৫ অক্টোবর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল কাস্টমসের কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা স্বপন কুমার দাস।

তিনি জানান, এবার সরকার ১১৫ জন রফতানিকারককে ৪০ টন করে চার হাজার ৬০০ টন ইলিশ রফতানির অনুমোদন দিয়েছিলো। যার মধ্যে থেকে ২০ জন রফতানিকারক গত ১১ দিনে ১ হাজার ১০৮ টন ইলিশ ভারতে রফতানি করেছেন।

ইলিশ রফতানিকারক সততা ফিসের স্বত্ত্বাধিকারী সাহাদুর রহমান খোকন জানান, গত বছরের তুলনায় এ বছর দেশে নদী ও সাগরে ইলিশ কম ধরা পড়েছে। এদিকে রফতানির নির্দিষ্ট সময়ও শেষ হয়ে গেছে। যার কারণে তারা অনুমোদনের ৪০ টনের মধ্যে ২৪ টন ইলিশ ভারতে রফতানি করতে পেরেছে এবং সরকার যদি আবার ইলিশ রফতানির সময় বাড়ায় তাহলে বাকি ইলিশ রফতানি করতে পারবে বলেও জানান তিনি।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম জানান, দুর্গাপূজা উপলক্ষে এবার প্রতিটি প্রতিষ্ঠানকে ৪০ মেট্রিক টন করে ১১৫টি প্রতিষ্ঠানকে চার হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানির অনুমতি দিয়েছিলো সরকার।

এর মধ্যে ২০ সেপ্টেম্বর ৫২টি প্রতিষ্ঠানকে ২ হাজার ৮০ মেট্রিক টন ও ২৩ সেপ্টেম্বর ৬৩টি প্রতিষ্ঠানকে ২ হাজার ৫২০ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে রফতানির অনুমতি দেওয়া হয়। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে রফতানিকারকেরা অনুমোদনের ৪ ভাগের এক ভাগ ইলিশ ভারতে রফতানি করছে বলে জানান তিনি।

সারাবাংলা/এমও

ইলিশ ইলিশ রফতানি বেনাপোল বন্দর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর