Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসি নিরপেক্ষ হলে নিরপেক্ষ নির্বাচন সম্ভব: ওবায়দুল কাদের

সিনিয়র করেসপন্ডেন্ট
৫ অক্টোবর ২০২১ ১৬:১৪

ফাইল ছবি: ওবায়দুল কাদের

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) নিরপেক্ষ হলে নিরপেক্ষ নির্বাচন সম্ভব বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে বদ্ধপরিকর।

মঙ্গলবার (৫ অক্টোবর) সকালে গাবতলীর দ্বিতীয় আমিনবাজার সেতু পরিদর্শনকালে এ মন্তব্য করেন তিনি।

সমসাময়িক রাজনৈতিক বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘কোনো নির্বাচন নির্বাচন খেলা হবে না। দেশের প্রচলিত নিয়ম অনুযায়ী যথাসময়ে নির্বাচন অনুষ্ঠিত হবে।’ বিএনপির আন্দোলনের ঘোষণা প্রসঙ্গে তিনি বলেন, ‘কোনো ধরনের সহিংসতা করলে জনগণকে সঙ্গে নিয়ে সমুচিত জবাব দেওয়া হবে।’

সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের সঙ্গে আলোচনার মাধ্যমে সার্চ কমিটি গঠন করে নির্বাচন কমিশন গঠিত হবে বলে জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, নির্বাচন কমিশন গঠন নিয়ে কোনো সংশয় থাকার কারণ নেই। এখানে বিএনপিরও প্রতিনিধি থাকবে।’

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জানান, রাজধানী ঢাকার প্রবেশমুখে প্রায় ২১০ কোটি টাকা ব্যয়ে ৮ লেন বিশিষ্ট দ্বিতীয় আমিনবাজার সেতু নির্মাণ করা হচ্ছে। এ পর্যন্ত সেতুটির নির্মাণ কাজের ভৌত অগ্রগতি শতকরা ২৫ ভাগ। ২০২৩ সালের ফেব্রুয়ারির মধ্যে আমিনবাজার সেতুর নির্মাণ কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেন ওবায়দুল কাদের।

৮ লেন বিশিষ্ট দ্বিতীয় আমিনবাজার সেতুটির দৈর্ঘ্য প্রায় ২৩৩ মিটার এবং প্রস্থ প্রায় ৩৪ মিটার জানিয়ে মন্ত্রী জানান, এছাড়াও ৮০০ মিটার সংযোগ সড়কও রয়েছে। রাজধানীর গুরুত্বপূর্ণ প্রবেশমুখ গাবতলী হওয়ায় দ্বিতীয় আমিনবাজার সেতুটি ঢাকা-আরিচা মহাসড়কের যানজট সমস্যা দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন ওবায়দুল কাদের।

বিজ্ঞাপন

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘সাভারে তিন কিলোমিটার রাস্তা ৮ লেন হবে। এছাড়া আমিনবাজার থেকে পাটুরিয়া পর্যন্ত ২৭টি বাজার ৮ লেন করা হচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় ৭০০ কোটি টাকা। ২০২২ সালের জুন মাসে নির্মাণ কাজ শেষ। নির্মাণ কাজের সর্বশেষ অগ্রগতি শতকরা ৫৬ ভাগ।’

পরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মিরপুরের বিআরটিএ’র কার্যালয়ে ঝটিকা পরিদর্শনে যান। এ সময় তিনি গ্রাহকদের নানা সমস্যার কথা শোনেন এবং বিআরটিএর কর্মকর্তাদের সততার সঙ্গে যার যার দায়িত্ব পালন করার নির্দেশ দেন। বিআরটিএতে কোন ধরনের অনিয়ম ও দুর্নীতির সঙ্গে কেউ জড়িত থাকলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

ভেহিক্যাল ইনস্পেকশন সেন্টার (ভিআইসি) কেন নষ্ট?- সে ব্যাপারে তদন্তের জন্য বিআরটিএ’র চেয়ারম্যানকে নির্দেশ দেন ওবায়দুল কাদের। এমনকি তাৎক্ষণিকভাবে কয়েকজন গ্রাহকের অভিযোগের নিষ্পত্তি করেন তিনি। গ্রাহকদের অভিযোগের ভিত্তিতে কর্তব্যরত আনসার বাহিনীর সদস্যদের অনিয়ম বন্ধের নির্দেশ দেন সেতুমন্ত্রী।

সারাবাংলা/এনআর/পিটিএম

১১ দফা নির্দেশনা ইসি নির্বাচন কমিশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর