Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পুঁজিবাজারে সূচকের যে উত্থান-পতন হচ্ছে, তা স্বাভাবিক’

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ অক্টোবর ২০২১ ১৮:৫১

প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান

ঢাকা: প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, পুঁজিবাজারে বর্তমান যেভাবে সূচকের উত্থান ও পতন হচ্ছে, সেটি স্বাভাবিক। কিন্তু সূচক হঠাৎ করে বেশি বেড়ে গেলে পরে ধস নামে। ১৯৯৬ ও ২০১০ সালে পুঁজিবাজারে এমন কিছু হয়েছিল।

মঙ্গলবার (৫ অক্টোবর) বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত ‘শেয়ারবাজারের উন্নয়নে বিনিয়োগ শিক্ষার গুরুত্ব’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা এসব কথা বলেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান।

প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, পুঁজিবাজারে বর্তমানে সূচক একটি জায়গায় থাকতে দেখা যাচ্ছে। বিনিয়োগকারীদের মধ্যেও সূচক নিয়ে খুবই আগ্রহ রয়েছে। সূচক পুঁজিবাজারের জন্য প্রয়োজন, তবে এটিই একমাত্র নিয়ামক নয়।

তিনি আর বলেন, সূচক হঠাৎ উত্থান হওয়ার পর পতন হলে তখন সেটিকে আর কারেকশন বলা চলে না, তখন সেটি ক্র্যাশ বলা হয়।

সালমান এফ রহমান আরও বলেন, এই ধরনের ক্র্যাশ আমরা ১৯৯৬ সালে দেখেছি, ২০১০ সালে দেখেছি। ওই সময় সূচক ক্রমাগতভাবে বেড়েছে। তারপর সূচক যখন পড়তে শুরু করে, তখন আর কারেকশনের পর্যায়ে থাকেনি। সেটিকে ক্র্যাশ বলা হয়।

প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, ‘আমাদের বন্ড মার্কেটকে শক্তিশালী করতে হবে। ভারত বা যুক্তরাজ্যের স্টক মার্কেটের দিকে যদি আমরা নজর দেই তাহলে দেখব— তাদের ইক্যুইটি মার্কেটের তুলনায় বন্ড মার্কেট বেশি শক্তিশালী। আমাদের এখানে ইক্যুইটি মার্কেটের এক থেকে দুই শতাংশ পরিমাণ হবে বন্ড মার্কেট।

বিজ্ঞাপন

বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, অনেকে দায়িত্বশীল পদে রয়েছেন, যারা আমানতকারী ও বিনিয়োগকারীর পার্থক্য বোঝেন না। না বুঝেই তারা এমন কিছু মন্তব্য করে ফেলেন, যা পুঁজিবাজারের ক্ষতি করে ফেলে।

বিএসইসি চেয়ারম্যান আরও বলেন, পুঁজিবাজার একটি টেকনিক্যাল বিষয়। এখানে অনেক কিছু জানা ও বোঝার আছে। কিন্তু তারপরও কেউ কেউ এমন কিছু মন্তব্য করে বসেন, যা অনেক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

তিনি বলেন, পুঁজিবাজার পরিপক্ক হওয়ার দিকে যাচ্ছে। এসময় আমাদের সবাইকে ম্যাচিউরড আচরণ করতে হবে। আমাদের সবার আগে ভালো ও খারাপ দিকগুলো পর্যালোচনা করতে হবে। ক্যাপিটাল মার্কেটের মতো টেকনিক্যাল জায়গায় বিনিয়োগ শিক্ষার গুরুত্ব অপরিসীম।

ছায়েদুর রহমান বলেন, প্রাতিষ্ঠানিক শিক্ষা থাকলেই যে সবাই পুঁজিবাজার সম্পর্কে জানবেন, তা ঠিক না। কারণ অনেকেই বড় বড় পদে বসেও ‘পুঁজিবাজার অনেক বেড়ে গেছে, আর বাড়তে দেওয়া ঠিক হবে না’— এ জাতীয় ভুল ব্যাখ্যা দিয়ে থাকেন। তাই পুঁজিবাজার নিয়ে সবারই বিনিয়োগ শিক্ষার দরকার আছে।

ফাইল ছবি

সারাবাংলা/জিএস/টিআর

পুঁজিবাজার পুঁজিবাজারে উত্থান পুঁজিবাজারের পতন সালমান এফ রহমান

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর