Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এডিবি’র নতুন কান্ট্রি ডিরেক্টর হিসেবে যোগ দিলেন গিন্টিং

স্টাফ করেসপন্ডেন্ট
৫ অক্টোবর ২০২১ ১৯:১৬

এডিবি’র নতুন কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং

ঢাকা: এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) নতুন কান্ট্রি ডিরেক্টর হিসেবে বাংলাদেশ কার্যালয়ে যোগ দিয়েছেন এডিমন গিন্টিং। কান্ট্রি ডিরেক্টর হিসেবে মনমোহন প্রকাশের স্থলাভিষিক্ত হলেন গিন্টিং। মনমোহন প্রকাশ সম্প্রতি এডিবির দক্ষিণ এশিয়া বিভাগে উপমহাপরিচালক হিসেবে যোগ দিয়েছেন।

আজ মঙ্গলবার (৫ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে দায়িত্বভার গ্রহণ করেন গিন্টিং। সংস্থাটির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, গিন্টিংয়ের ২২ বছরের পেশাগত অভিজ্ঞতা রয়েছে। এর মধ্যে এডিবিতে তিনি কাজ করেছেন প্রায় ১৪ বছর। এডিবিতে যোগ দেওয়ার আগে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক মুদ্রা তহবিলে (আইএমএফ) অর্থনীতিবিদ এবং ইন্দোনেশিয়ান পার্লামেন্টের বাজেট কমিটির উপদেষ্টা হিসেবে কাজ করেছেন।

গিন্টিং ২০০৭ সালে অর্থনীতিবিদ হিসেবে যোগ দেন এডিবিতে। এডিবির ইন্দোনেশিয়া আবাসিক মিশনের সিনিয়র কান্ট্রি ইকোনমিস্ট এবং ডেপুটি কান্ট্রি ডিরেক্টর এবং এডিবি সদর দফতরের অর্থনৈতিক বিশ্লেষণ ও অপারেশনাল সাপোর্ট বিভাগেরসহ একাধিক পদে অধিষ্ঠিত হন।

এডিবি বলছে, গিন্টিং বাংলাদেশে এডিবি’র কার্যক্রম পরিচালনা করবেন এবং সরকার, উন্নয়ন অংশীদার ও অন্যান্য অংশীজনদের সঙ্গে নীতিগত আলোচনায় নেতৃত্ব দেবেন। তিনি বাংলাদেশের জন্য এডিবির আসন্ন দেশ অংশীদারিত্ব কৌশল ২০২১-২০২৫ বাস্তবায়নের তত্ত্বাবধান করবেন, যেটি কোভিড-১৯ মহামারি থেকে দ্রুত আর্থসামাজিক পুনরুদ্ধারে মনোযোগ কেন্দ্রীভূত করে। বেসরকারি খাতের নেতৃত্বাধীন উন্নয়নের জন্য অবকাঠামো উন্নত করে প্রতিযোগিতামূলক উন্নতি, সবুজ বৃদ্ধি ও জলবায়ু স্থিতিস্থাপকতা এবং অন্যদের মধ্যে মানুষের মূলধন এবং সামাজিক সুরক্ষা শক্তিশালী করতে ভূমিকা রাখবেন নতুন কান্ট্রি ডিরেক্টর।

বিজ্ঞাপন

দক্ষিণ এশিয়ার জন্য এডিবি’র মহাপরিচালক কেনিচি ইয়োকোয়ামা বলেন, গিন্টিং দারিদ্র্য কমাতে এবং অন্তর্ভুক্তিমূলক, টেকসই এবং জলবায়ু স্থিতিস্থাপক আর্থসামাজিক উন্নয়নে সহায়তা করতে বাংলাদেশের জন্য এডিবি’র কান্ট্রি ডিরেক্টর হিসেবে শক্তিশালী কৌশলগত নেতৃত্বের দক্ষতা নিয়ে আসে। গিন্টিংয়ের নেতৃত্বাধীন এডিবি দল সার্বভৌম, বেসরকারি খাত ও জ্ঞান কার্যক্রমকে কার্যকরভাবে পরিচালনার মাধ্যমে শক্তিশালী বাংলাদেশ-এডিবি অংশীদারিত্বকে আরও বিস্তৃত ও গভীর করবে।

যোগদানের পর গিন্টিং বললেন, আরও উন্নত ও টেকসই প্রবৃদ্ধি প্রক্রিয়াকে শক্তিশালী করার জন্য সরকার এবংও উন্নয়ন সহযোগীদের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতায় অন্তর্ভুক্তিমূলক, জলবায়ু-স্থিতিস্থাপক ও পরিবেশবান্ধব উন্নয়ন করতে ভূমিকা রাখব।

সারাবাংলা/জেজে/টিআর

এডিবি এডিমন গিন্টিং কান্ট্রি ডিরেক্টর

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর