Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শাপলা চত্বরে মৃত্যু নিয়ে বিভ্রান্তি: আদিলুরের বিরুদ্ধে সাক্ষ্য

স্টাফ করেসপন্ডেন্ট
৫ অক্টোবর ২০২১ ২১:৪৩

ঢাকা: ২০১৩ সালে ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তি সৃষ্টির অভিযোগে মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খানের বিরুদ্ধে ডিবির তৎকালীন উপপরিদর্শক (বর্তমানে সিআইডির পরিদর্শক) আশরাফুল ইসলাম সাক্ষ্য দিয়েছেন।

মঙ্গলবার (৫ অক্টোবর) বিকেলে ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেনের আদালতে এ সাক্ষী সাক্ষ্য দেন। মামলাটিতে দীর্ঘ আট বছর পর সাক্ষ্যগ্রহণ শুরু হলো।

এদিন জবানবন্দিতে তিনি বলেন, ‘২০১৩ সালের ৫ মে হেফাজতে ইসলামের ওই সমাবেশে পুলিশের ওপর হামলা ও সংঘর্ষের ঘটনায় পুলিশসহ ১১ জন মৃত্যু যান। অথচ অধিকারের ওয়েবসাইটে একই বছরের ১০ জুন ৬১ জনের মৃত্যুর কথা উল্লেখ করা হয়। ওই প্রতিবদনে বিভিন্ন সময়ে নাশকতার পুরনো কিছু ছবিও যুক্ত করা হয়। এই প্রতিবেদনের মাধ্যমে সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনগোষ্ঠীকে উস্কানি ও রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন করে।’

জানা যায়, ২০১৩ সালে হেফাজতের শাপলা চত্বরে সমাবেশে ৬১ জনের মৃত্যু হয়েছে মর্মে প্রতিবেদন প্রকাশ করে মানবাধিকার সংগঠন অধিকার। এ ঘটনায় একই বছর ১০ আগস্ট গুলশান থানায় একটি সাধারণ ডায়েরি করেন ডিবির উপপরিদর্শক আশরাফুল ইসলাম।

একই বছরের ৪ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতে গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক আশরাফুল আলম আদিলুর ও নাসিরুদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেন। পরে ঢাকার সিএমএম আদালত মামলাটি বিচারের জন্য সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে পাঠানোর নির্দেশ দেন। পরবর্তীতে আদিলুর রহমান খান ও নাসিরুদ্দিন এলান দুজনই জামিনে মুক্তি পান৷

সারাবাংলা/এআই/একে

অধিকার সম্পাদক আদিলুর শাপলা চত্বর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর